অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলেই ‘লাল তারকা’

ইউজিসি
ইউজিসি। ফাইল ছবি

জেনারেশন রিপোর্ট

কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় নির্ধারিত আসনের বেশি শিক্ষার্থী ভর্তি করতে পারবে না। এ বিধি ভঙ্গ করলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়কে লাল তারকায় চিহ্নিত করবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

সম্প্রতি কমিশনের সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের সমন্বয় সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। শিগগিরই এ সিদ্ধান্তের বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহকে অবহিত করা হবে বলে সোমবার (১৮ জুলাই) ইউজিসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদন ছাড়া প্রোগ্রাম ও কোর্স পরিচালনা এবং অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করলে সংশ্লিষ্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়কে লাল তারকা প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লাল তারকা চিহ্নিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি না হতে পরামর্শ দিয়েছে কমিশন। অনুমোদিত প্রোগ্রাম ও এর আসন সংখ্যা নিশ্চিত হয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ারও আহ্বান জানিয়েছে উচ্চ শিক্ষার দেখভালের দায়িত্বে থাকা প্রতিষ্ঠানটি।

কমিশন অনুমোদন দেয়নি- এমন ভবন ও ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম পরিচালনা, ছয় মাসের অধিককাল ধরে আচার্য কর্তৃক নিযুক্ত উপাচার্য ও ট্রেজারার না থাকা, ট্রাস্টি বোর্ডের সদস্যদের মালিকানা সংক্রান্ত দ্বন্দ্বসহ অন্যান্য সমস্যার কারণেও বিশ্ববিদ্যালয়সমূহকে লাল তারকা প্রদান করা হবে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, অনুমোদিত আসনের বাইরে শিক্ষার্থী ভর্তি করার কোনো সুযোগ নেই। কোনও বিশ্ববিদ্যালয় এটি করে থাকলে তা আইনিভাবে বৈধ হবে না। ভর্তি হওয়া অতিরিক্ত শিক্ষার্থীদের সনদের বৈধতা নিয়ে প্রশ্ন উঠবে। কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় সার্টিফিকেট বিক্রির মাধ্যমে অবৈধভাবে অর্থ উপার্জনের উদ্দেশ্যে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করে থাকে।