অধ্যাপক আবদুস সালাম রাবির নতুন রেজিস্ট্রার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
রাবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম
রাবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক আবদুস সালাম। ফাইল ছবি

অধ্যাপক আবদুস সালাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নতুন রেজিস্ট্রার হয়েছেন। বৃহস্পতিবার (৭ জানুয়ারি) দুপুরে তিনি যোগদান করেছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক ড. আজিজুর রহমান।

এর আগে অধ্যাপক আবদুস সালাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক পদে ছিলেন। ২০১৯ সাল থেকে রাবির পরীক্ষা নিয়ন্ত্রক পদে চুক্তিভিত্তিক নিয়োগে দায়িত্ব পালন করছিলেন তিনি।

অধ্যাপক আবদুস সালাম ১৯৬৯ সালে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থানসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর দেশের বেশ কয়েকটি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা করেছেন। পরে ২০০০ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ছিলেন।

রেজিস্ট্রার পদে যোগদানের পূর্বে তিনি নীলফামারীর সৈয়দপুরে বর্তমান সরকারি বিজ্ঞান কলেজের অধ্যক্ষ পদে দায়িত্ব পালন করছিলেন।

এর আগে ইউজিসির তদন্ত কমিটির সঙ্গে অসহযোগিতামূলক আচরণের অভিযোগে গত ১৩ ডিসেম্বর সদ্য সাবেক রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারীকে অব্যাহতি দিতে উপাচার্যকে নির্দেশনা দেয় শিক্ষা মন্ত্রণালয়।

তবে অব্যাহতি না দেয়ায় ১৭ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির মিটিংয়ে রেজিস্ট্রার উপস্থিত হলে তোপের মুখে পড়েন তিনি। এক পর্যায়ে ওই সভা স্থগিত করেন উপাচার্য। এরপর থেকে নিজ দফতরে এমএ বারীকে দেখা যায়নি। এছাড়া জরুরি একাডেমিক কাউন্সিলের মিটিং হলেও তিনি উপস্থিত ছিলেন না।

পরে গত ৩০ ডিসেম্বর শারীরিক অসুস্থতার কথা জানিয়ে পদত্যাগপত্র জমা দেন রেজিস্ট্রার অধ্যাপক ড. এম এ বারী। পরে সেটি বিশ্ববিদ্যালয়ের ৫০৫তম সিন্ডিকেটে গৃহীত হয়।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের অপর এক আদেশে পরীক্ষা নিয়ন্ত্রণ দফতরের উপ-রেজিস্ট্রার মো. আলমগীর হোসেন সরকারকে ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব দেয়া হয়েছে। তিনিও দায়িত্বে যোগ দিয়েছেন।