অনলাইন ক্লাসে শিক্ষকদের মাদকবিরোধী বক্তব্য রাখতে হবে

মাদক নয়
প্রতীকী ছবি

সব শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে দুই থেকে তিন মিনিট মাদকবিরোধী বক্তব্য রাখার নির্দেশ দেয়া হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে এ নির্দেশনা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছে। সে প্রেক্ষিতে সব শিক্ষকদের অনলাইন ক্লাসে মাদকের ক্ষতিকর প্রভাব তুলে ধরে বক্তব্য রাখার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

রোববার (৪ অক্টোবর)  অধিদপ্তর থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তা এবং শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর প্রধানদের এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষার্থীদের মাদকের ভয়াবহ আগ্রাসন থেকে দূরে রাখতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিভিন্ন ধরনের মাদকবিরোধী কার্যক্রম পরিচলনা করা হয়ে থাকে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় সারাদেশের ৩০ হাজার ৯২০টি শিক্ষা প্রতিষ্ঠানে মাদকবিরোধী কমিটি গঠন করা হয়েছে। বর্তমানে কোভিড-১৯ এর কারণে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তাই শিক্ষা প্রতিষ্ঠানে মাদকবিরোধী কর্মসূচিগুলো পরিচালনা করা যাচ্ছে না।

তাই, যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে অনলাইন ক্লাস চলছে সেসব শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন ক্লাস শুরুতে অথবা ক্লাসের শেষে মাদকের ক্ষতিকর প্রভাব নিয়ে শিক্ষক কতৃক দুই-তিন মিনিট বক্তব্য রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগকে বলেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

এদিকে শিক্ষা অধিদপ্তর গণমাধ্যমকে জানায়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর থেকে পাঠানো চিঠিটি আঞ্চলিক উপপরিচালক, জেলা-উপজেলা শিক্ষা কর্মকর্তা ও প্রতিষ্ঠান প্রধানদের পাঠানো হয়েছে। সব শিক্ষকদের অনলাইন ক্লাসে ২-৩ মিনিট মাদকের ক্ষতিকর দিক নিয়ে বক্তব্য রাখতে বলা হয়েছে। রোববার মাঠপর্যায়ের শিক্ষা অফিস ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এ নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে।