অনুমতি ছাড়া এনজিওর প্রাথমিক শিক্ষা কার্যক্রম নয়

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)

জেনারেশন রিপোর্ট

করোনাভাইরাস পরিস্থিতিতে অনুমতি ছাড়া কোনো বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রাথমিক শিক্ষাসংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন অথবা সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রিক কোনো কার্যক্রম পরিচালনা করতে পারবে না।

এ বিষয়ে অফিস আদেশ জারি করে বিভাগীয় উপরিচালকদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। শুক্রবার (১১ জুন) প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

অধিদফতরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসরুল আলম স্বাক্ষরিত অফিস আদেশে বলা হয়েছে, কোভিড-১৯ পরিস্থিতিতে ২০২০ সালের গত ১৭ মার্চ থেকে সারাদেশে প্রাথমিক বিদ্যালয়ে স্বাভাবিক পাঠদান বন্ধ রয়েছে। এ সময়ে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের লেখাপড়া অব্যাহত রাখার স্বার্থে বিকল্প উপায়ে সংসদ বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, কমিউনিটি রেডিও এবং শিক্ষার্থীদের বাড়ির কাজ দেওয়ার মাধ্যমে শিখন-শেখানো কার্যক্রম চলমান।

তবে এর মধ্যে কিছু বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) প্রাথমিক শিক্ষাসংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন কার্যক্রম অব্যাহত রেখেছে উল্লেখ করে আদেশে বলা হয়, কোভিড-১৯ পরিস্থিতিতে কোনও বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) বিদ্যালয়ভিত্তিক এ সংক্রান্ত কোনো কার্যক্রম বাস্তবায়নের অবকাশ নেই।

সে কারণে কোনো এনজিও প্রাথমিক শিক্ষাসংক্রান্ত প্রকল্প বাস্তবায়ন অথবা সরকারি প্রাথমিক বিদ্যালয়কেন্দ্রিক যে কোনো কার্যক্রম কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া যেন পরিচালনা না করতে পারে সে জন্য অফিস আদেশে বিভাগীয় উপপরিচালকদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হচ্ছে। বিষয়টিকে ‘অতীব জরুরি’ উল্লেখ করে অফিস আদেশে বলা হয়, এ বিষয়ে ব্যত্যয় ঘটলে সংশ্লিষ্ট কর্মকর্তা ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।