আমিনুল হুদা সাকিবের কবিতার বই আঙুলের ফাঁসি চাই

আমিনুল হুদা সাকিবের কবিতার বই আঙুলের ফাঁসি চাই
আঙুলের ফাঁসি চাই বইটির প্রচ্ছদ এবং কবি আমিনুল হুদা সাকিব

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে আমিনুল হুদা সাকিবের কবিতার বই আঙুলের ফাঁসি চাই। বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। প্রকাশক জানান, বইটি নিয়ে পাঠকমহলে বেশ আগ্রহ দেখা যাচ্ছে। তবে এই আগ্রহের বিশেষ কেন্দ্রবিন্দুতে রয়েছে বইয়ের নাম।

বইটির নামের প্রসঙ্গে আমিনুল হুদা সাকিব বলেন, বিষয়টা নিয়ে অনেকেই কৌতুহল প্রকাশ করেছেন। আমাকে প্রশ্ন করেছেন। বিষয়টা পরিষ্কার করতে হলে কিছু বিষয় বলতে হয়। এমনও প্রশ্ন করেছেন কেউ কেউ, ফাঁসি শব্দটি আমি সরাসরি ব্যবহার করেছি কি নি?

আসলে আঙুলের ফাঁসি চাই বইটি কারো ফাঁসির দাবিতে অথবা সুনির্দিষ্ট কারো বিরুদ্ধে বিদ্রোহ করা হয়েছে এমনটা নয়। এমনকি বইয়ের কোথাও আঙুলের ফাঁসি চাই বলতে কোনো শব্দ খুঁজে পাওয়া যাবে না। কিন্তু, কেন আমার এই নাম নির্বাচন করা তা সুস্পষ্টভাবে জানতে হলে পাঠককে আমার সবগুলো কবিতা পড়তে হবে। পাঠক আমার বইয়ের সবগুলো কবিতা পাঠ করলে সহজেই অনুধাবন করতে পারবেন, ঠিক কী কারণে আমার বইয়ের নাম আঙুলের ফাঁসি চাই। বইয়ের নামকরণ নিয়ে আমি এর চেয়ে বেশি কিছু বলতে চাই না।

তিনি আরও বলেন, বইটি নিয়ে আমার অনেক স্বপ্ন আছে। কেননা এই বইয়ের প্রতিটি কবিতা আমার পারিপার্শ্বিক অবস্থা দর্শন করে লিখেছি। যেকারণে দিনের বেশিরভাগ সময় আমাকে মন খারাপ নিয়ে কাটাতে হয়েছে, এমনকি এখনো হচ্ছে। আমার চারপাশে ঘটে যাওয়া ঘটনাগুলোকে কবিতার মাধ্যমে বর্ণনা করে মানুষের কাছে পৌঁছে দিতে চেয়েছি। আমার লেখায় মানুষকে আমি কিছু মেসেজ দিতে চেয়েছি যেন মানুষ অনুধাবন করতে পারে প্রেম, প্রকৃতি, রাষ্ট্রচিন্তা, পৃথিবী, মানচিত্র সম্পর্কে। যেখানে মানবতা মূলমন্ত্র।

সচেতন করতে চেয়েছি ধর্ষণের ভয়াবহতা সম্পর্কে। কালো হরফে লিখেও রঙিন ও ঝমকালো করতে চেয়েছি পৃথিবীর সবচে’ সুন্দর সম্পর্ক বন্ধুত্বকে। যে সম্পর্ক থেকে কখনো হাত ছেড়ে যাওয়া যাবে না। আমি চেষ্টা করেছি মানুষকে যেন কিছুটা হলেও ধারণা দিতে পারি যে, কেন সে পৃথিবীতে শ্রেষ্ট।

বইটির প্রচ্ছদ করেছেন পরাগ ওয়াহিদ। বইটির মলাট মূল্য ধরা হয়েছে ১৬০ টাকা। বইমেলায় ঘাসফুল প্রকাশনীর স্টলে (স্টল নাম্বার-২২৯) বইটি পাওয়া যাবে। এছাড়াও অনলাইন বুকশপ রকমারি.কম এবং কানামাছি.কম এ পাওয়া যাবে আঙুলের ফাঁসি চাই।