আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেলের ভর্তি পরীক্ষা ১৪ আগস্ট

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ

জেনারেশন রিপোর্ট

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ এবং ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির লিখিত পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী ৭ আগস্টের পরিবর্তে ১৪ আগস্ট পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (৩ আগস্ট) মেজর মুহাম্মদ আনোয়ারুল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার কর্তৃক সার্বিক কার্যাবলি/চলাচলে নিষেধাজ্ঞা আরোপের সময়সীমা বাড়ানোর প্রেক্ষিতে ও সার্বিক পরিস্থিতি বিবেচনায় আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষ এমবিবিএস কোর্সে ভর্তির লিখিত পরীক্ষা আগামী ৭ আগস্টের পরিবর্তে ১৪ আগস্ট বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে।

এর আগে গত ৯ এপ্রিল এই পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। পরবর্তীতে করোনা পরিস্থিতি ও বিধিনিষেধ বিবেচনায় সেটি ৭ আগস্ট নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এবার দ্বিতীয় বারের মতো আবারও পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে।

পরীক্ষা পদ্ধতি

১) লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

২) লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ নম্বর পেতে হবে।

৩) লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে অকৃতকার্য বলে গণ্য হবেন।

৪) শুধু কৃতকার্য পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

প্রার্থী মূল্যায়ন পদ্ধতি

এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের জিপিএ এবং ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের নিম্নলিখিতভাবে মূল্যায়ন করা হবে-

১) এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-র ১৫ গুণ অর্থাৎ ৭৫ নম্বর (সর্বোচ্চ)।
২) এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-র ২৫ গুণ অর্থাৎ ১২৫ নম্বর (সর্বোচ্চ)।
৩) MCQ পদ্ধতিতে লিখিত পরীক্ষা ১০০ নম্বর। মোট ৩০০ নম্বর পরীক্ষার্থী যদি পূর্বে মেডিকেল/ডেন্টাল পরীক্ষা দিয়ে থাকে সেক্ষেত্রে তার ৫ মার্ক এবং পরীক্ষার্থী যদি মেডিকেল/ডেন্টালের ছাত্র বা ছাত্রী হয়ে থাকে সেক্ষেত্রে তার ৭.৫ মার্ক কাটা যাবে।