আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ শুরু ১২ আগস্ট

মাদরাসা শিক্ষা বোর্ড

জেনারেশন রিপোর্ট

এইচএসসি পরীক্ষার সঙ্গে মিল রেখে আগামী ১২ আগস্ট থেকে শুরু হচ্ছে মাদরাসার আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ। অনলাইনে এ ফরম পূরণ কার্যক্রম চলবে ২৫ আগস্ট পর্যন্ত। তবে ৩০ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা ফি পরিশোধ করতে পারবেন।

বুধবার (৪ আগস্ট) এসব তথ্য জানিয়ে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদরাসা শিক্ষা বোর্ড।

বিজ্ঞপ্তি অনুসারে, আগামী ১১ আগস্ট বোর্ডের ওয়েবসাইটে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রকাশ করা হবে। ২৫ আগস্ট পর্যন্ত অনলাইনে ফরম পূরণ চলবে। একইসঙ্গে আগামী ৩০ আগস্টের মধ্যে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণের ফি সোনালী ব্যাংক ও বিভিন্ন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের মাধ্যমে জমা দিতে হবে। করোনার কারণে এবারের আলিমের টেস্ট পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

বোর্ড বলছে, যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে অনলাইনে আলিম পরীক্ষার্থীদের ফরম পূরণ ও ফি জমা দিতে হবে। কোনো অবস্থাতেই পরীক্ষার্থী বা তার অভিভাবককে শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে আসতে বলা যাবে না। প্রয়োজনে মোবাইলে ফোন করে শিক্ষার্থীদের ফরম পূরণের বিষয় জানাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আলিম পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এ সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না। কেবল বৈধ রেজিস্ট্রেশনকারী শিক্ষার্থীরা আলিম পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে ফেল করা, শুধু আবশ্যিক বিষয়ে ফেল করা, প্রাইভেট পরীক্ষার্থী, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী সবাইকেই ফরম পূরণ করতে হবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার্থী বা তার অভিভাবক এ বছর সোনালী ব্যাংকের অনলাইন পেমেন্ট সিস্টেমের মাধ্যমে ঘরে বসেই বোর্ড ফি, কেন্দ্র ফি ও প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবেন। ফি পরিশোধের বিস্তারিত প্রক্রিয়া নির্দেশিকা বোর্ডের ওয়েবসাইটে দেওয়া থাকবে। শিক্ষার্থীরা সোনালী ব্যাংক বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের বিকাশ, নগদ, রকেট, শিউর ক্যাশ বা উপায়ের মাধ্যমে পরিশোধ করতে পারবেন।

আলিম পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

অনিয়মিত পরীক্ষার্থীর ক্ষেত্রে ১০০ টাকা রিটেনশন ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। এছাড়া জিপিএ উন্নয়ন ও প্রাইভেট পরীক্ষার্থীদেরও ১০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। অনিয়মিত পরীক্ষার্থীদের ১০০ টাকা সনদ ফি দিতে হবে।

আলিম পরীক্ষার কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৩০০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ব্যবস্থাপনার জন্য পত্রপ্রতি ৫ টাকা ফি দিতে হবে।