এশিয়া প্যাসিফিক ইয়ুথ এন্ড কালচারাল এক্সচেঞ্জ ২০২১ অনুষ্ঠিত

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ২৬ মার্চ অনুষ্ঠিত হয়ে গেলো এপিইয়াইইসি২০২১ বাংলাদেশ। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে ইউএনডিপির মুভার্স প্রোগ্রাম এবং হিমু পরিবহণ এর যৌথ উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো এশিয়া প্যাসিফিকের তরুণদের মিলন মেলা ‘এশিয়া প্যাসিফিক ইয়ুথ এন্ড কালচারাল এক্সচেঞ্জ ২০২১ বাংলাদেশ অনলাইনে অনুষ্ঠিত হয়ে গেলো।

এই মিলন মেলায় এশিয়া প্যাসিফিকের ২৫ টি দেশের তরুণ-তরুণীরা অংশ নেয়।

হিমু পরিবহণ

উদ্বোধন অংশে অতিথি হিসেবে ছিলেন জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট এবং হাসপাতাল এর সহকারী অধ্যাপক ডা. লুবনা মরিয়ম। তিনি সবাইকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর শুভেচ্ছা জানান। তরুণদেরকে ক্যান্সার বিষয়ে সচেতন করে তুলতে একটি ক্যান্সার সচেতনতায় সেশনও নিয়েছেন। এ কনফারেন্সে প্রপা জামান এবং ফারহান ইশরাক সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তরুণদেরকে ভবিষ্যতের উপযোগী করে তুলতে ক্যান্সার সচেতনতার সেশনের পর লীডারশীপ ট্রেনিং দেয়া হয়। ডা. এলেক্স, তাহসিন রহমান এবং প্রখর আগ্রাওয়াল লিডারশীপ ইন একশন সেশনটি নিয়েছেন। উল্লেখ্য, ইউএনডিপি বাংলাদেশ এর ইয়ুথ কমিউনিটি এঙ্গেজমেন্ট এসিসট্যান্ট ও মুভার্স প্রোগ্রাম বাংলাদেশ এর ভোকাল সাথী জমোদ্দার এবং হিমু পরিবহণ এর সাধারণ সম্পাদক আহসান হাবীব মুরাদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এছাড়াও হিমু পরিবহণ ঢাকা বিশ্ববিদ্যালয় কাউণ্টারের সভাপতি শামসুন নাহার সুমা এবং রূপমও যুক্ত ছিলেন। কনফারেন্সে তরুণদেরকে ও অন্যান্যরা উপস্থি ছিলেন।

“মিট দ্যা গ্লেবাল লিডার” অংশে ৫ টি দেশের তরুণ নেতৃবৃন্দ এতে স্পিকার হিসেবে যুক্ত ছিলেন। ইয়ুথ লিডার হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি রিজিওনাল হাব ব্যাংকক থেকে কে লিন, বাংলাদেশ থেকে ডা. মহিউদ্দিন কাউসার, ইরান থেকে আনাহিতা, চীন থেকে নিঙ জ্যাঙ এবং টিমুর লেস্তে থেকে জন। তারা তাদের কাজের অভিজ্ঞতা শেয়ার করেছন এর পাশাপাশি তাদের দেশের সংস্কৃতি নিয়েও কথা বলেছেন। এই সেশনের মডারেটর হিসেবে নাদিয়া মোমেন যুক্ত ছিলেন।

উল্লেখ্য, হিমু পরিবহণের ফেসবুক পেইজ থেকে সেশনটি লাইভ করা হয়। কনফারেন্সটি বিশ্বের বিভিন্ন প্রান্তের তরুণ তরুণীদের অংশগ্রহণে খুব প্রানবন্ত এবং উৎসবমুখর ছিলো। বাংলাদেশ শিশু একাডেমির গ্রন্থাগারিক রেজিনা আখতার সমাপনী অংশে বক্তব্য রাখেন। ভবিষ্যতে এরকম আরো আন্তর্জাতিক ইয়ুথ কনফারেন্স বাংলাদেশে আয়োজন হবে সে আশা ব্যক্ত করে এবং সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।