এসএসসি-এইচএসসির অ্যাসাইনমেন্ট জমা দিতে জরুরি নির্দেশ

এইচএসসি পরীক্ষা
ফাইল ছবি

জেনারেশন রিপোর্ট

গ্রুপভিত্তিক নৈর্বাচনিক ৩টি বিষয়ে ২০২১ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা দিতে জরুরি নির্দেশ দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটি।

বৃহস্পতিবার (২৯ জুলাই) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক সমন্বয় উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক এস এম আমিরুল আসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেওয়া হয়। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের সব স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের এই নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, বিশ্বব্যাপী কোভিড-১৯ অতিমারির কারণে ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি সমমান পরীক্ষা পুনর্বিন্যাস করা সিলেবাস অনুযায়ী শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে।

২০২১ সালের ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, আংশিক বিষয়ে অকৃতকার্য, প্রাইভেট পরীক্ষার্থী, ও জিপিএ উন্নয়ন পরীক্ষার প্রস্তুতির অংশ হিসেবে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশগ্রহণ আবশ্যক।

২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি সমমান পরীক্ষার নিয়মিত, অনিয়মিত, প্রাইভেট পরীক্ষার্থী ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীকে শুধু তিনটি নৈর্বাচনিক বিষয়ের অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে।

আংশিক বিষয়ে অকৃতকার্য (এক বা দুই বিষয়ে) পরীক্ষার্থী যদি নৈর্বাচনিক বিষয়ে অকৃতকার্য হয়ে থাকে সেক্ষেত্রে পরীক্ষার্থীকে তার অকৃতকার্য নৈর্বাচনিক বিষয়ে অ্যাসাইনমেন্ট গ্রহণ করতে হবে। উদাহরণস্বরূপ একজন আংশিক বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থী বাংলা (আবশ্যিক বিষয়) ও রসায়নে (নৈর্বাচনিক বিষয়) অকৃতকার্য হলে সেক্ষেত্রে শুধু রসায়ন বিষয়ে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে।

আবশ্যিক ও চতুর্থ বিষয়ে বিষয়ে অকৃতকার্য পরীক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কার্যক্রমে অংশ নিতে হবে না।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট থেকে শিক্ষার্থীদের জন্য দেওয়া অ্যাসাইনমেন্ট সংগ্রহ করে নির্দেশিকা মোতাবেক সম্পন্ন করবে এবং সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দেবে। বিষয়টি অতীব জরুরি।