চাকরির জন্য নিজেকে প্রস্তুত করতে জেনে নিন

চাকরির জন্য নিজেকে প্রস্তুত করতে জেনে নিন
করোনার সময়ে নিজেকে প্রস্তুত করুন চাকরির জন্য

বর্তমান সময়ে পৃথিবী এক কঠিন সময় পার করছে। মহামারি করোনার প্রভাবে বিশাল সংখ্যক শ্রমশক্তি চাকরি হারাচ্ছে। অপরদিকে নতুন করে এই সময়ে উচ্চতর ডিগ্রি অর্জন করে ফ্রেস গ্র্যাজুয়েটরা বেরুচ্ছে। যাদের অধিকাংশই ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন। এই সময়ে নামি-দামি কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জনের পরও জব পাওয়া গেলো না, তার মানে এই না যে আপনার ক্যারিয়ার ফুরিয়ে গেছে। এটা ভেবে হতাশ হওয়ার কোন কারণ নেই। এমন পরিস্থিতি শুধু আপনার জন্যে না, এটা একটা বৈশ্বিক সমস্যা, সবার জন্যেই এটা প্রযোজ্য। এমতাবস্থায়, আপনাদের জব পেতে কিছুটা বাড়তি পরিশ্রম করা লাগতে পারে, আরেকটু ভালো প্রিপারেশন নিতে হতে পারে, একটু সময় লাগতে পারে। এজন্যে আমার কয়েকটি প্রস্তাব-

১। নিজের রিজুমি, কভার লেটার, বিডিজবস, লিংকডইন প্রোফাইল আপডেট করে রাখুন, পুরো সার্কুলার না পড়ে কোন চাকুরির আবেদন করবেন না।

২। নেটওয়ার্কিং বাড়ান, সময়টাতে নতুন নতুন স্কিল ডেভলপ করুন । ঘরে বসে শুয়ে সময় কাটালে, এর জন্যে চড়া মূল্য দিতে হতে পারে।

৩। ইংলিশ, এক্সেল, পাওয়ার পয়েন্টে বস হয়ে যান। ইতিমধ্যে ১০০ দিনের বেশি সময় পার হয়েছে, আরও লম্বা সময় এভাবে যেতে হতে পারে, পুরো সময়টা প্রিপারেশন নিন।

৪। কোন ধরনের প্রতিষ্ঠানে কাজ করতে চান? কোন ডিপারটমেন্টে কাজ করতে চান? কোন পদে কাজ করতে চান? লিস্ট বানান, সেই কোম্পানির পেজে লাইক দিয়ে রাখুন, যাতে তাদের কোন নটিফিকেশন মিসড না হয়।

৫। ঘরে বসে স্কিল ডেভলপমেন্ট সংতক্রান্ত বই পড়ুন, প্রতি সপ্তাহে ১টা বই পড়ুন।

৬। অর্থ উপার্জনের পথ বের করুন, ফ্রিল্যান্স কাজ করুন, অ্যাফিলিয়েটে হিসেবে কাজ করুন। আয় করতে পারবেন।

৭। জব ইন্টারভিউর প্রিপারেশন নিন, বাংলায় ইংরেজিতে কিভাবে কী জবাব করতে হবে সময় নিয়ে ভেবে রাখুন। নিজেকে প্রশ্ন করুন, জবাব খোঁজার চেষ্টা করুন।

৮। ১ বছর পরে জবে ঢুকলেও এরপর যেন আর পেছনে ফিরে তাকাতে না হয়, সেভাবে প্রফেশনাল কোর্স করুন।

৯। মেডিটেশন, শরীরচর্চা শুরু করতে পারেন। এই সময় প্রশিক্ষনের, আরামের নয়। প্রশিক্ষনের ময়দানে যতো ঘাম ঝরাবেন, যুদ্ধের ময়দান ততো সহজ হবে আপনার জন্য।

১০। দয়া করে [email protected], [email protected], [email protected], [email protected], [email protected]
এরুপ কোন ইমেইল আইডি দিয়ে কোন চাকুরিতে আবেদন করবেন না, নিজের নামের সাথে সামন্জস্যপূর্ণ ইমেইল আইডি খুলবেন। যেন চাকুরীদাতা বুঝতে পারেন যে এটা আপনি, কোন অচিন পাখি নয়।