‘গ্রন্থাগারিক’ ও ‘সহকারী গ্রন্থাগারিক’ নিয়োগ দেবে এনটিআরসিএ

জেনারেশন রিপোর্ট

‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’ এবং ‘গ্রন্থাগার প্রভাষক’ পদে নিয়োগের সুপারিশ করতে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যায়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ) নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

২০২১ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা জারির পর সোমবার (৩১ মে) এই নির্দেশ দিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। এর আগে শিক্ষাপ্রতিষ্ঠান ম্যানেজিং বা পরিচালনা কমিটি এই পদে নিয়োগের সুপারিশ করতো।

এ আদেশ জারির পর কোনও শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি/অ্যাডহক কমিটি কর্তৃক এ দুটি পদে আর নিয়োগ দেওয়া যাবে না। কেউ নিয়োগ দিলে তা অবৈধ ও বাতিল বলে গণ্য হবে এবং তারা কোনওভাবেই এমপিওভুক্তির আওতায় আসবে না।

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার অংশ হিসেবে এ দুটি পদে এনটিআরসিএ সিলেবাস প্রণয়নসহ শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করবে। তবে এ আদেশ জারির আগে বিধিসম্মতভাবে যাদের নিয়োগ পরীক্ষা সম্পন্নসহ ফল প্রকাশ প্রকাশ করে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে, তারা যথাযথ প্রক্রিয়ায় আগের মত এমপিওভুক্ত হতে পারবেন।

২০২১ সালের নতুন জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় কলেজ পর্যায়ে ‘গ্রন্থাগারিক’ ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের ‘সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার’ পদ দুটির নাম পরিবর্তন করা হয়। এতে ‘গ্রন্থাগারিক’ ও ‘সহকারী গ্রন্থাগারিক/ক্যাটালগার’ পদ দুটিকে শিক্ষকের মর্যাদা দিয়ে করা হয় ‘গ্রন্থাগার প্রভাষক’ এবং ‘সহকারী শিক্ষক (গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান)’।