‘ঘ’ ও ‘চ’ ইউনিট থাকছে না ঢাবি ভর্তি পরীক্ষায়!

নিজস্ব প্রতিবেদক
ঢাবিতে ভর্তির আবেদন শুরু
ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ‘ঘ’ ও ‘চ’ ইউনিট না রাখার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে ডিনস কমিটির সভায়। একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেট সভায় এটি চূড়ান্ত হলে আগামী বছর (২০২১-২২ শিক্ষাবর্ষ) থেকে এই নিয়ম কার্যকর হবে। এবার আগের নিয়মেই নেওয়া হবে ভর্তি পরীক্ষা।

রবিবার (৮ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভা শেষে এসব তথ্য জানান উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, সামাজিক বিজ্ঞান ও চারুকলা অনুষদের জন্য আলাদা পরীক্ষা আর নেওয়া হবে না। আগের পাঁচটি ইউনিটের জায়গায় বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা- এই তিনটি ইউনিটে পরীক্ষা হবে। পরীক্ষার সংখ্যা এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্য এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উপাচার্য বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডুপ্লিকেশন এড়ানো ও বোঝা কমানোর জন্য তিনটি ইউনিটে পরীক্ষা নেব। বর্তমান যে ইউনিটগুলো আছে, সেগুলো তিনটা ইউনিটে বিন্যাস করব। ইউনিটের নামকরণ কী হবে, তা পরে ঠিক করা হবে৷ এটা ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে কার্যকর হবে।

এই বিষয়ে প্রথমে অ্যাকাডেমিক কাউন্সিল ও পরে সিন্ডিকেটের সভায় চূড়ান্ত হবে বলে জানান উপাচার‌্য।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকে ভর্তির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ক ইউনিটে, মানবিক বিভাগের শিক্ষার্থীদের খ ইউনিটে এবং ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের গ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হতো।

বিভাগ পরিবর্তনের জন্য বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা নিজ নিজ ইউনিটে আবেদনের যোগ্যতা পূরণ সাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে আবেদন করতে পারেন। আর উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান, কলা ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের যারা চারুকলায় ভর্তি হতে চান, তাদের চ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে হতো।