চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে শতভাগ অনলাইন পরীক্ষা

জেনারেশন রিপোর্ট

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) বৃহস্পতিবারের (২৪ জুন) এই পরীক্ষায় অংশ নিয়েছেন গাণিতিক ও পদার্থ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থীরা। তাদের প্রথম সেমিস্টারের দ্বিতীয় কোর্সের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নির্ধারিত সময়ের ১০ মিনিট আগেই উপস্থিত হন ওই বর্ষের ৯৪ জন শিক্ষার্থীর সবাই। এ সময় শিক্ষকরা গুগল ক্লাস রুমে পিডিএফ ফাইলের একটি প্রশ্ন আপলোড করেন। ১০ মিনিটের মধ্যে হাতে পাওয়া প্রশ্ন লিখে নিয়ে দুপুর ২টা বাজার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা উত্তরপত্রে লেখা শুরু করেন। জুম অ্যাপের সহযোগিতায় কয়েকটি ল্যাপটপের সমন্বয়ে তাদের পরীক্ষা গ্রহণের বিষয়টি তদারকি করেন শিক্ষকরা।

সিভাসু কর্তৃপক্ষ জানায়, তাদের বিভিন্ন বর্ষে অনলাইনে পরীক্ষা গ্রহণ কার্যক্রম শুরু হয়েছে গত ১৫ জুন থেকে। সেদিন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের চতুর্থ বর্ষের একটি কোর্সের অনলাইনে পরীক্ষা গ্রহণের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। এতে অংশ নিয়েছিলেন ওই বর্ষের ৫৭ জন শিক্ষার্থীর সবাই। ইতোমধ্যে বিভিন্ন বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ৫০টি পরীক্ষা নেওয়া হয়েছে। আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আরও ১৬৩টি পরীক্ষা হবে।