টিউশন ফি নির্ধারণে নীতিমালা প্রণয়নের দাবি

অভিভাবক ঐক্য ফোরাম

অভিভাবকরা টিউশন ফি নির্ধারণে নীতিমালা প্রণয়নের আহ্বান জানিয়েছেন। দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে শিক্ষা মন্ত্রণালয়কে আহ্বান জানানো হয়েছে।

শনিবার (১০ অক্টোবর) অভিভাবক ঐক্য ফোরামের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে।

সংগঠনের সভাপতি জিয়াউল কবির দুলু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ-মাদরাসা) শিক্ষার্থীর বেতন (টিউশন ফি), ভর্তি ফি, সেশন ফি, বোর্ড পরীক্ষার ফরম পূরণ ফিসহ যাবতীয় আয়-ব্যয়ের স্বচ্ছতা না থাকায় দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বেচ্ছাচরিতা ও শিক্ষা বাণিজ্য চালিয়ে যাচ্ছে।

ইতিপূর্বে আবেদনের প্রেক্ষিতে ২০১০ সালে শিক্ষামন্ত্রণালয় বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তির জন্য নীতিমালা করে। এতে ভর্তিতে অনেক ক্ষেত্রে শৃঙ্খলা ফিরেছে। ভর্তি নীতিমালায় টিউশন ফি নির্ধারণ ও আদায় সংক্রান্ত কোনো ধারা উল্লেখ না থাকায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ইচ্ছামতো টিউশন ফি-সহ অন্যান্য ফি আদায় করে চলছে। একেক ধ শিক্ষাপ্রতিষ্ঠানে একেক রকম টিউশন ফি আদায় করায় অভিভাবক ও শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। করোনাকালেও বেসরকারি স্কুল-কলেজের টিউশন ফি আদায়ে বিশৃঙ্খলতার চরম পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য একটি নীতিমালা তৈরির দাবি জানানো হয়।

বলা হয়েছে, সারাদেশে সরকার অনুমোদিত বা স্বীকৃত, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য টিউশন ফি নির্ধারণে নীতিমালা জারি করতে অভিভভাবকরা শিক্ষামন্ত্রীর বরাবর আবেদন জানিয়েছেন।