ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণ

ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণ
ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একদল তরুণ ২০১৪ সালের ১৯ জুলাই ঢাকা থেকে নুহাশ পল্লীর পথে রওয়ানা দেন। প্রিয় লেখককে শ্রদ্ধা নিবেদন করতে। পথে হুমায়ূন ভক্তদের সাথে অলাপ-পরিচয়। জানা হয় হিমু পরিবহণের সাংগঠনিক কার্যক্রম সম্পর্কে। সেই সূত্রে ঢাকায় ফিরে টিএসসিতে ১৩ নভেম্বর হুমায়ূন জন্মোৎসব আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণ।

ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণ‌ ক্যাম্পাসে এখন অনেক তরুণের স্বপ্নের জায়গা। ক্যান্সারমুক্ত বাংলাদেশের স্বপ্ন দেখে আসছে সংগঠনটি। বিভিন্ন সচেতনতামূলক কাজে ঢাকা বিশ্ববদ্যালয় হিমু পরিবহণ অগ্রণী ভূমিকা পালন করে আসছে।

তরুণ সমাজকে তামাকজাত এবং মাদকজাত দ্রব্য থেকে দূরে রেখে একটি সুন্দর বাংলাদেশ গঠনে ঢাকা বিশ্ববিদ্যালয় হবে রোল মডেল। এমন স্বপ্ন নিয়ে তরুণরাই কাজ করে যাচ্ছে তরুণদের জন্য। ক্যাম্পাসে ক্যান্সার সচেতনতায় শোভাযাত্রা, মিনি ম্যারাথন, সেমিনার এবং কর্মশালা আয়োজন করে আসছে সংগঠনটি। ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণ হলে হলে স্বাস্থ্য পরামর্শ নিয়ে নিয়মিত কর্মশালার আয়োজনসহ কাজে পরিধি গত ৬ বছরে বেড়েছে, হয়ে উঠেছে আস্থার সংগঠন।

এসবের পাশাপাশি ক্যাম্পাসের শিক্ষার্থীদের সাহিত্য চর্চায় মাসিক ভাঁজপত্র প্রকাশ, পাঠচক্র, বুক রিভিউ , চিঠি উৎসব আয়োজন করে আসছে। ঢাকা বিশ্ববিদ্যালয় হিমু পরিবহণের অন্যান্য প্রোগ্রামগুলোর মধ্যে রয়েছে হুমায়ূন জন্মোৎসব, বর্ষায় বৃক্ষবিলাস, কৃতী নারী সম্মাননা।

সংগঠনটি ক্যাম্পাসে শুধু ক্যান্সার বিষয়ক কাজ করা নিয়েই থেমে নেই বরং সকল সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করে আসছে।