ঢাবি অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের দ্রুত ফল প্রকাশসহ ৬ দাবি

নিজস্ব প্রতিবেদক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সাত কলেজ
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা দ্রুত পরীক্ষার ফল প্রকাশসহ ছয় দফা দাবি জানিয়েছেন। বুধবার (৯ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে নিষেধাজ্ঞা থাকায় মানববন্ধন করতে না পেরে উপস্থিত সাংবাদিকদের সামনে এসব দাবি তুলে ধরেন তারা।

তাদের দাবিগুলো হলো– ২০১৭-১৮ ও ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ২.০০/২.২৫/২.৫০ পয়েন্টে পরবর্তী বর্ষে প্রমোশন নিয়ম বাতিল করে সর্বনিম্ন তিন বিষয় পর্যন্ত অকৃতকার্যদের প্রমোশন দিতে হবে, অনার্স ২০১৬-১৭ শিক্ষাবর্ষের দ্বিতীয় বর্ষের ইম্প্রুভ (মানোন্নয়ন) পরীক্ষা ১ মাসের মধ্যে নিতে হবে এবং ৩য় বর্ষের চূড়ান্ত পরীক্ষা অতিদ্রুত নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের দ্রুত পরীক্ষা নিয়ে ফলাফল প্রকাশ করতে হবে, সকল বর্ষের ফলাফল সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে প্রকাশ করতে হবে এবং একটি সেশনে একের অধিক বর্ষের শিক্ষার্থী রাখা যাবে না, ডিগ্রি ২০১২-১৩ শিক্ষাবর্ষের চলমান বিশেষ পরীক্ষা অতিদ্রুত নিয়ে ১ মাসের মধ্যে ফলাফল প্রকাশ করতে হবে, সকল ইম্প্রুভ পরীক্ষা অতিদ্রুত নিতে হবে এবং ডিগ্রি, অনার্স-মাস্টার্সসহ সকল বর্ষের ফলাফল গণহারে অকৃতকার্য হওয়ার কারণসহ খাতা পুনঃমূল্যায়ন করতে হবে।

এ সময় ৬ দফা দাবির বিষয়টি ঢাকা কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের এক শিক্ষার্থী সাংবাদিকদের মাধ্যমে সংশ্লিষ্টদের জানানোর অনুরোধ করেন। পরবর্তী সময়ে এসব দাবিতে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করবেন বলে জানান উপস্থিত শিক্ষার্থীরা।

উল্লেখ্য, শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ- এই সাত শিক্ষাপ্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত করা হয়।

এসব শিক্ষাপ্রতিষ্ঠানে বর্তমানে অধ্যয়নরত আছেন দুই লাখেরও বেশি শিক্ষার্থী। অধিভুক্তির পর থেকেই বিভিন্ন দাবি নিয়ে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন তারা।