নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী উইনল্যান্ড পাবিপ্রবির ওয়েবিনারে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
পাবিপ্রবির ওয়েবিনারে নোবেলজয়ী পদার্থবিজ্ঞানী উইনল্যান্ড
ছবি : সংগৃহীত

নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী ড. ডেভিড জে উইনল্যান্ড পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ওয়েবিনারে অংশগ্রহণ করেছেন।

তিনি ২০১২ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার অর্জন করেন। করোনাকালীন পদার্থবিজ্ঞান বিভাগের উদ্যোগে শততম ওয়েবিনার ৪ ডিসেম্বর অনুষ্ঠিত হয়।

আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনার সঞ্চালক ছিলেন পাবিপ্রবির প্রক্টর ড. প্রীতম কুমার দাস।

প্রক্টর জানান, ‘এরা অব অফটিক্যাল অ্যাটমিক ক্লকস’ বিষয়ে স্পিকার বক্তা হিসেবে বক্তব্য রাখেন ড. ডেভিড জে উইনল্যান্ড।

প্রক্টর বলেন, করোনাকালীন সরকারের শিক্ষার ক্ষেত্রে যে অবদান তা ধরে রাখতে ও শিক্ষার্থীরা যেন বিজ্ঞানমনস্কতা থেকে দূরে সরে না যায়, সেজন্য ধারাবাহিক ওয়েবিনারের আয়োজন করা হচ্ছে। মুজিব শতবর্ষ ও বিজয়ের মাস উপলক্ষে ১০০তম ওয়েবিনারের আয়োজন করা হয়। এই ওয়েবিনার শিক্ষার্থীদের মধ্যে ইতোমধ্যে জনপ্রিয় হয়ে ওঠেছে। অনলাইন শিক্ষা কার্যক্রমে ওয়েবিনারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

ড. ডেভিড জে উইনল্যান্ড ওয়েবিনারে অংশ নিয়ে বলেন, শিক্ষার্থীদের নিজের পছন্দের বিষয় খুঁজে নিতে হবে। তারপর পছন্দমতো বিষয়ে ভালোলাগার পেছনে নিজেকে ধাবিত করে তা অর্জন করতে হবে। অবশ্যই সেই ভালোলাগা বা পছন্দের বিষয় ইতিবাচক কিছু হতে হবে। তার আগে নিজের ভেতর নিজেকেই খুঁজতে হবে। তুমি কী পারবে? তোমার ভালোলাগা কী? এটা নিজেকেই বের করতে হবে।

তিনি তার জীবনের নানা বিষয় উল্লেখ করে পিতামাতাদের উদ্দেশে বলেন, সন্তানদের স্বাধীনতা দিতে হবে। স্বাধীনতা না থাকলে নিজেকে আবিষ্কার করা যায় না। পদার্থবিজ্ঞানের শিক্ষার্থীদের উদ্দেশে বর্তমান প্রযুক্তি কাজে লাগিয়ে ভবিষ্যতে আমরা কোথায় যেতে পারি, কী করতে পারি, দেশ ও জনগণের কল্যাণে কী করা সম্ভব- তা তুলে ধরেন। তিনি তার জীবনের নানা বিষয়ে তুলে ধরেন।