পর্যায়ক্রমে ঐতিহাসিক স্থাপনাগুলোতে শিক্ষা সফর আয়োজনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)
ফাইল ছবি

জাতির পিতার সমাধিসৌধ, মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সসহ জাতীয় ইতিহাসের সঙ্গে জড়িত নানা ঐতিহাসিক স্থানগুলোতে শিক্ষার্থীদের নিয়ে শিক্ষা সফর আয়োজন করতে সব স্কুল-কলেজকে নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষকদের তত্ত্বাবধায়নে এই শিক্ষা সফর আয়োজনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে মাঠপর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) রূপক রায়ের স্বাক্ষরিত এ নির্দেশনা মঙ্গলবার জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, জাতির পিতার সমাধি সৌধ, মুজিবনগর কমপ্লেক্সসহ স্বাধীনতা যুদ্ধবিজড়িত যেসব ঐতিহাসিক স্থাপনা রয়েছে সেগুলো পর্যায়ক্রমে শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষা সফর করলে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে জ্ঞান অর্জন করতে সক্ষম হবে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। পাশাপাশি জাতীয় স্থাপনাগুলোও সবসময় শিক্ষার্থীদের পদচাড়নায় মুখরিত থাকবে। শিক্ষার্থীরা সফর শেষে তা লিখিতভাবে অনুভূতি প্রকাশ করলে তাদের মধ্যে আরও বেশি দেশপ্রেম উদ্বুদ্ধ হবে।

নির্দেশনায় আরও বলা হয়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সমাধি সৌধ, মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সসহ মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থাপনাগুলোকে শিক্ষকদের তত্বাবধায়নে স্কুল-কলেজ শিক্ষার্থীদের পর্যায়ক্রমে শিক্ষা সফর আয়োজনের ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর।

এ নির্দেশনা সব মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও সব সরকারি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও কলেজের অধ্যক্ষদের পাঠানো হয়েছে।