পাবলিক বিশ্ববিদ্যালয়ে ১০ হাজার কোটি টাকা বাজেট

ইউজিসি
ইউজিসি। ফাইল ছবি

জেনারেশন রিপোর্ট

দেশের ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় ২০২১-২২ অর্থবছরে মোট ১০ হাজার ১৩২ কোটি ৭৪ লাখ টাকার বাজেট পাচ্ছে। এর মধ্যে অনুন্নয়ন বাবদ ৫ হাজার ৮৭৫ কোটি টাকা, উন্নয়ন প্রকল্পের জন্য ৪ হাজার ১৫৭ কোটি টাকা এবং গবেষণা খাতে ১০০ কোটি ৭৪ লাখ বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত এ বাজেট বৃহস্পতিবার (১৭ জুন) ইউজিসির ১৬০তম পূর্ণ কমিশন সভায় চূড়ান্ত করার জন্য উত্থাপন করা হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তথ্য মতে, ২০২১-২২ অর্থবছরে অনুন্নয়ন খাতের ব্যয় বাবদ ৭ হাজার ৪১৩ কোটি টাকার চাহিদার কথা ইউজিসিকে জানিয়েছে বিশ্ববিদ্যালয়গুলো, যা চলতি অর্থবছরের সংশোধিত অনুন্নয়ন বরাদ্দের চেয়ে ১ হাজার ৭৭৭ কোটি টাকা বেশি। এর মধ্যে বেতন পরিশোধ বাবদ ৩৩২ কোটি ও ভাতাদি বাবদ ৫৩৬ কোটি টাকা বাড়ানোর প্রস্তাব করেছে বিশ্ববিদ্যালয়গুলো।

ইউজিসির সদস্য ড. মো. আবু তাহের জানান, করোনাকালে বিশেষ কিছু খাতে অর্থ ব্যয় করা লেগেছে। এসব কারণেই বিশ্ববিদ্যালয়গুলোর ব্যয় বেড়েছে। যদিও গবেষণা কম হওয়ার কারণে উদ্ভাবন ও আবিষ্কারের ক্ষেত্রে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর চিত্র খুবই অনুজ্জ্বল।

ড. মো. আবু তাহের আরও জানান, দেশের উন্নয়নে গুণগত গবেষণার কোনো বিকল্প নেই। তাই বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা কার্যক্রম বাড়ানোর ওপর জোর দেওয়া হচ্ছে। বিশেষ করে প্রায়োগিক গবেষণায় বেশি অর্থ ব্যয় করার জন্য নির্দেশনা দিচ্ছে ইউজিসি।