প্রকাশিত হলো নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের জার্নাল


নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত হলো নর্দার্ন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের জার্নাল ‘এনইউবি বাংলা সাহিত্য সংস্কৃতি গবেষণা পত্রিকা’র প্রথম বর্ষ, প্রথম সংখ্যা। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে এই জার্নাল প্রকাশিত হয়েছে। জার্নালটির সম্পাদনায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য সংস্কৃতি ও গবেষণা অনুষদের ডিন এবং বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রকিবুল হাসান। সম্পাদনা সহযোগী হিসেবে রয়েছেন অ্যাডজাঙ্কট ফ্যাকাল্টির শিক্ষক ইসরাফিল হোসেন।

জার্নালের প্রচলিত রীতি অনুযায়ী এই সংখ্যায় বিষয়সূচিতে অভিন্নতা রক্ষা করা হয়নি। বরং সাধারণ গবেষণা পত্রিকার মতো বিষয়বৈচিত্র রয়েছে। এই প্রসঙ্গে সম্পাদকীয়তে ড. রকিবুল হাসান চমৎকার একটি কৈফিয়তও দিয়েছেন। বলেছেন, ‘এটি পত্রিকার আত্মপ্রকাশ সংখ্যা, করোনার কারণে প্রকাশনা-প্রচেষ্টাও কিছুটা বিঘ্নিত হয়েছিল। তাই এই সংখ্যায় উপস্থাপনা বা রচনারীতির একরূপতা (Uniformity) বজায় রাখা সম্ভব হলো না। আগামীতে এই সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করা হবে। আশা করি, এই বিষয়ে লেখক-গবেষকদের সহযোগিতা থাকবে।’

সম্পাদকের বক্তব্যের সমর্থন মিলবে সূচির দিকে তাকালেই। জার্নালের প্রথম প্রবন্ধটি লিখেছেন প্রফেসর ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ। তার প্রবন্ধের শিরোনাম ‘বাঙালির আত্মপরিচয়’। দ্বিতীয় প্রবন্ধ লিখেছেন শহীদ ইকবাল। প্রবন্ধের শিরোনাম, ‘সৈয়দ মুস্তফা সিরাজের অজ্ঞাতবাস’। এরপরের প্রবন্ধটির শিরোনাম ‘আকবর হোসেনের অবাঞ্ছিত: নাট্যিক জীবনের গহীনভাষ্য’।

এছাড়া ভাষা-সাহিত্য, দেশপ্রেম, ধর্ম-মানবতা, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা, বঙ্গবন্ধু, বুকরিভিউসহ বিভিন্ন বিষয়ে লিখেছেন, মাসুদ রহমান, ড. মো. জফির উদ্দিন, ড. মো. আবদুল মজিদ, মো. মাসুদ পারভেজ, মো. সোহেল রানা, সাহানা রহমান, লাবণ্য মণ্ডল, মোহাম্মদ নূরুল হক, নিলুফা আরা আক্তার, জাকারিয়া হোসেন, সুস্মিতা পাল, বাণী বিট, ইসরাফিল হোসেন ও ড. মো. আব্দুর রশিদ।

বাংলা সাহিত্যের শিক্ষক-গবেষক-ছাত্রদের জরুরি এই জার্নালটির প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। আর মূল্য রাখা হয়েছে মাত্র ২০০ টাকা।