প্রাথমিক ও ইবতেদায়ি পরীক্ষার্থীদের তথ্য সংগ্রহের নির্দেশ

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)

জেনারেশন রিপোর্ট

২০২১ সালের প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষার্থীদের বিস্তারিত বিবরণসহ (ডিআর-ডেসক্রেপ্টিভ রোল অনুযায়ী) তথ্য সংগ্রহের নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। ১০ জুনের মধ্যে তথ্য সংগ্রহ করে প্রাথমিক শিক্ষা অধিদফতরকে অবহিত করতে বলা হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) মোহাম্মদ নজরুল ইসলামের সই করা অফিস আদেশে তথ্য সংগ্রহের নির্দেশ দেওয়া হয়।

রবিবার (৩০ জুন) জারি করা অফিস আদেশে বলা হয়, প্রাথমিক বিদ্যালয় থেকে ২০২১ সালের প্রাথমিক সমাপনী এবং স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা ও সংযুক্ত ইবতেদায়ি মাদ্রাসা থেকে ‘ইবতেদায়ি শিক্ষা সমাপনী’ পরীক্ষার বিস্তারিত বিবরণসহ তথ্য আগামী ১০ জুনের মধ্যে সংগ্রহ করার জন্য নির্ধাতি ছক পাঠানো হয়েছে।

পরবর্তীতে বিস্তারিত বিবরণসহ (ডিআর-ডেসক্রিপটিভ রোল) তথ্য এন্ট্রির জন্য আইএমডি থেকে সফটওয়্যার পাঠানো হবে। সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে নির্ধারিত তারিখের মধ্যে তথ্য সংগ্রহের বিষয়টি নিশ্চিত করতে অনুরোধ করা হয়েছে।

নির্ধারিত ছকে বিদ্যালয়ের কোড, কোডের ধরন ও বিদ্যালয়ের ধরন উল্লেখ করতে বলা হয়েছে। এতে ছাত্র বা ছাত্রী নির্দিষ্ট করে জন্ম নিবন্ধন সনদ অনুযায়ী— শিক্ষার্থীর নাম, বাবা ও মায়ের নাম, স্থায়ী ঠিকানা, ধর্ম ও জন্ম তারিখ নির্ধারিত ছক অনুযায়ী সংগ্রহ করতে হবে। এছাড়া গত বছর সমাপনী পরীক্ষায় অংশ নিয়েছে কিনা, সুবিধা ভোগী শিক্ষার্থী কিনা এবং বিশেষ চাহিদা সম্পন্ন কিনা, তা নির্ধাতি ছকে উল্লেখ থাকতে হবে।