বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার জন্য ইউনিক আইডি তৈরির পরামর্শ

ইউজিসি
ইউজিসি। ফাইল ছবি

জেনারেশন রিপোর্ট

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে করোনাভাইরাসের টিকার আওতায় আনতে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার ইউজিসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শিগগির এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে চিঠি দেওয়া হবে।

ইউজিসি’র বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ এর সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।

সেখানে বলা হয়, ‘সভায় জাতীয় পরিচয়পত্র নেই এমন শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জাতীয় পরিচয়পত্র আছে এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডাটাবেজ সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরে পাঠানো হয়েছে।’

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্রভর্তিসহ সব কার্যক্রম এখন থেকে উল্লিখিত ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে কার্যক্রম পরিচালনা করতে হবে বলে সভায় সিদ্ধান্ত হয়।