বেসরকারি মেডিকেলে ভর্তি আবেদনের সময় বাড়ল

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলে অসংগতির অভিযোগ
ছবি: সংগৃহীত

জেনারেশন রিপোর্ট

২০২০-২১ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি আবেদনের সময়সীমা ১৫ দিন বাড়ানো হয়েছে। বেসরকারি মেডিকেল কলেজগুলোয় ভর্তির তারিখ ১ থেকে ১৫ জুন পর্যন্ত নির্ধারণ ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ৩০ জুন পর্যন্ত ভর্তি আবেদন চলবে। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখা থেকে এ–সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষে বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ছাত্রছাত্রী ভর্তির আবেদন গ্রহণের সময়সীমা বাড়ানো হয়েছে।

কলেজগুলো শর্ত অনুযায়ী এ বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৪০ নম্বর প্রাপ্ত বা তদূর্ধ্ব প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তির আবেদন করতে পারবেন।

নানা উদ্বেগ আর উৎকণ্ঠা নিয়ে করোনা সংক্রমণের মধ্যেই অনুষ্ঠিত হয় মেডিকেল ভর্তি পরীক্ষা। এরপর ফল প্রকাশ করা হয়। গত ২৫ এপ্রিল ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি ও ক্লাস শুরুর তারিখ নির্ধারণ করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। সিদ্ধান্ত অনুযায়ী, ২২ মে শুরু হয়ে ৩১ মে পর্যন্ত এমবিবিএস কোর্সে ভর্তি কার্যক্রম চলার কথা ছিল। এক সপ্তাহ বেড়ে এখন ভর্তির শেষ সময় ৭ জুন পর্যন্ত।

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে অনেক আগেই। ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষায় প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত হয়েছেন ৪৮ হাজার ৯৭৫ জন। আসন ফাঁকা থাকা সাপেক্ষে তাঁদের মধ্যে প্রথম ৪ হাজার ৩৫০ জন উত্তীর্ণ পরীক্ষার্থীকে ৩৭টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ভর্তির জন্য নির্বাচন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।