মেধাবী তরুণদের কৃষির হাল ধরার আহ্বান যুব সম্মেলনে

মেধাবী তরুণদের কৃষির হাল ধরার আহ্বান যুব সম্মেলনে
অন্তর্জালে অনুষ্ঠিত খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন-২০২০ এ অংশগ্রহণকারীদের একাংশ

‘খাদ্য অধিকার বিষয়ক জাতীয় যুব সম্মেলন-২০২০’ এ মেধাবী তরুণ সমাজকে কৃষির হাল ধরার আহ্বান জানান বক্তারা। এছাড়া কৃষকের মানোন্নয়ন এবং নায্য পাওনা আদায়ে সুনির্দিষ্ট গাইড লাইন প্রণয়ন, কোভিড ১৯’কে বিশেষ বিবেচনায় রেখে ‘নতুন দরিদ্র’ গোষ্ঠীর জন্য পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ, নারী কৃষকের যথাযথ স্বীকৃতি প্রদানের আহ্বান জানানো হয়েছে সম্মেলনে। ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ও খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক-খানি বাংলাদেশের আয়োজনে সম্প্রতি অন্তর্জালে অনুষ্ঠিত হয় জাতীয় যুব সম্মেলন-২০২০।

প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব ড. মোসাম্মৎ নাজমানারা খানম, সংসদ সদস্য আরোমা দত্ত, সংসদ সদস্য শিরিন আখতার, সংসদ সদস্য ফখরুল ইমাম ও সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

খানি বাংলাদেশের সম্পাদক মাসুদ নুরল ইসলাম, ভাইস প্রেসিডেন্ট রেজাউল করিম সিদ্দিক, ধ্রুবতারা ইয়ুথ ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অমিয় প্রাপন চক্রবর্তী এবং পরিচালক, নীতি ও প্রশাসন, কাজী সালমান হোসেন সম্মেলনে বক্তব্য রাখেন। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে কয়েকশ তরুণদের অংশগ্রহণে অনলাইনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে কৃষি প্রধান দেশ হিসেবে খাদ্য অধিকার এবং নিরাপত্তা বিষয়ে বাংলাদেশের বর্তমান অবস্থা, শত সাফল্যের ভিড়ে জমে থাকা কিছু দায়বদ্ধতা ও এসবের আইন সংস্কারসহ যুব সমাজের সমসাময়িক চিন্তা ভাবনা এবং বহুমুখী সম্ভাব্য গ্রহণযোগ্য পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। খাদ্যের ক্রয়ক্ষমতা এবং সহজ লভ্যতার ভিত্তিতে সমগ্র বাংলাদেশে যে ঝুঁকি বিরাজমান তা আরও কঠোর রূপ ধারণ করার আগে যুব সমাজের পক্ষ থেকে সরকারের কাছে নানা দাবি তুলে ধরা হয়।