রোবটিকস অলিম্পিয়াডে বাংলাদেশ চ্যাম্পিয়ন

নিজস্ব প্রতিবেদক
রোবটিকস অলিম্পিয়াডে বাংলাদেশ চ্যাম্পিয়ন
ছবি : সংগৃহীত

বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ নামের যুক্তরাষ্ট্রভিত্তিক একটি চ্যারিটি সংস্থা প্রতিবছর স্কুল পর্যায়ে এই প্রতিযোগিতার আয়োজন করে। করোনা ভাইরাসের জন্য এবার এটি অনুষ্ঠিত হলো অনলাইন প্ল্যাটফর্মে।

সম্প্রতি অনলাইনে প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

শেষদিকে পয়েন্ট টেবিলে বাংলাদেশের তীব্র প্রতিদ্বন্দ্বিতা হয়েছে চিলির সঙ্গে। শেষ পর্যন্ত সবাইকে ছাপিয়ে শেষদিন নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা হয় বাংলাদেশের নাম।

বিজয়ী দলের সদস্যরা হলেন— সুজয় মাহমুদ, রাজিন আলী, মাহি জারিফ, শাহরিয়ার সীমান্ত, আবরার জাওয়াদ, আয়মান রহমান, বিয়াঙ্কা হাসান, আরিবা নাওয়ার আনোয়ার, ফাইরুজ হাফিজ ফারিন ও জাহরা চৌধুরী। এরা সবাই নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি রাজধানীর দ্য টেক অ্যাকাডেমিতে রোবটিকস ও প্রোগ্রামিংয়ে প্রশিক্ষণ নিচ্ছেন তারা।

এ নিয়ে টানা চতুর্থবার এতে অংশ নিয়েছে বাংলাদেশ। তিন মাসের এই আয়োজনে সবাইকে তাক লাগিয়ে ১৭৪টি দেশের মধ্যে শীর্ষে উঠে আসে টিম বাংলাদেশ। গত বছর এই একই প্রতিযোগিতায় বাংলাদেশ ৭ম স্থান অধিকার করেছিল।

এই রোবোটিক্স প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সবাই নবম থেকে দ্বাদশ শ্রেনীর শিক্ষার্থী আর বয়স ১৪ থেকে ১৮ বছরের মধ্যে।

গত ১ জুলাই শুরু হয় এবারের প্রতিযোগিতা। ১২ সপ্তাহব্যাপী এই আয়োজনে ছিল তিনটি ধাপ— টেকনিক্যাল চ্যালেঞ্জ, সোশ্যাল মিডিয়া চ্যালেঞ্জ ও প্রশ্নোত্তর পর্ব। তিন ধাপ মিলিয়ে বাংলাদেশের সংগ্রহ ১১৭ পয়েন্ট। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দেশ চিলি ও আলজেরিয়ার পয়েন্ট যথাক্রমে ১১৫ ও ১১২।

এই প্রতিযোগিতাকে অনেকে রোবটিক্সের অলিম্পিক্স বলে বর্ণনা করেন, কারণ বিশ্বের প্রায় সবগুলো দেশই এতে অংশ নেয়। আর ফরম্যাটটাও অনেকটা অলিম্পিক্সের মতোই।

এই প্রতিযোগিতায় নানা ধরনের প্রকৌশলবিদ্যায় অনেক টেকনিক্যাল চ্যালেঞ্জের পাশাপাশি অনেক সৃষ্টিশীলতার পরীক্ষায়ও উত্তীর্ণ হতে হয়।