লার্ন ফর্ম দ্যা আনসাং হিরোস

আন্তর্জার্তিক নারী দিবসে মুভার্সের বিশেষ আয়োজন।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ৮ মার্চ “Learn from the Unsung heroes” শীর্ষক ভার্চুয়াল এক ওয়েবমিনারের আয়োজন করে মুর্ভাস। এতে দেশের বিভিন্ন সেক্টরে কাজ করা সফল চার নারী ও একজন প্রতিবন্ধী অধিকার কর্মী স্পিকার হিসেবে যুক্ত ছিলেন। “Learn from the Unsung heroes” শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন করেন কে লিন, ইউএনডিপি রিজিওনাল হাব।

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ৮ মার্চ “Learn from the Unsung heroes” শীর্ষক ভার্চুয়াল এক ওয়েবিনারের আয়োজন করে “মুর্ভাস”। এতে দেশের বিভিন্ন সেক্টরে কাজ করা সফল চার নারী ও একজন প্রতিবন্ধী অধিকার কর্মী স্পিকার হিসেবে যুক্ত ছিলেন। “Learn from the Unsung heroes” শীর্ষক অনুষ্ঠানের উদ্বোধন করেন কে লিন, ইউএনডিপি রিজিওনাল হাব।

আয়োজনে দেশের প্রথম টান্সজেন্ডার সংবাদ পাঠক তাসনুভা আনান তার জীবন সংগ্রামের নানা কথা বলেন। তিনি সেই বাঁধা টপকে কিভাবে নিজের লক্ষ্যে এগিয়ে গিয়েছেন তা তুলে ধরেন। তাসনুভা বলেন, শৈশবে তাকে ও তার পরিবারকে নানা বঞ্ছনার শিকার হতে হয়েছে। তিনি সমাজে প্রতিটি মানুষের সমঅধিকারে গুরুত্ব আরোপ করেন।

বিশ্বপর্যটক এলিজা বিনতে এলাহির বাংলাদেশ ও বিশ্বভ্রমণের গল্প সবাইকে মুগ্ধ করে। ভ্রমণে নারী হিসেবে তিনি যেসকল সমস্যা মোকাবেলা করেছেন সেসব তুলে ধরেন। এলিজা বিশ্বাস করেন ভ্রমণের মাধ্যমে বহু দিনের অচলায়তন ভেঙ্গে প্রকাশ্যে আনার একটি অন্যতম সুযোগ।

দেশের একমাত্র নারী কুস্তিগীর কোচ, শিরীন সুলতানা নারী হিসেবে ক্রীড়া অঙ্গণে বৈষম্যের কথা জানান। তিনি বলেন, নারী এথলেটদেরকে সমাজে নীচু চোখে দেখা হয়। যদিও অবস্থা একটু পরিবর্তন হয়েছে। কিন্তু আরও পরিবর্তন দরকার। নারীদের জন্য পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাব রয়েছে বলে তিনি জানান।

সংগ্রহীত

দুই শতাধিক বাল্য বিবাহ বন্ধ করে দৃষ্টান্ত স্থাপন কারী নারী মনি বেগম তার প্রতিকুলতার নানান কথা তুলে ধরেন। মনি বেগম ২০১৫ সালে প্রথম বাংলাদেশী শিশু অধিকার কর্মী হিসেবে জাতিসংঘে বক্তব্য রাখেন। বাল্য বিবাহ বন্ধ্যে সবাইকে ঐক্যবন্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

অন্যন্যদের মধ্যে এতে প্রতিবন্ধী অধিকার কর্মী ও ড্রিম ফর ডিসএবিলিটি এর প্রতিষ্ঠাতা হেদায়েতুল আজিজ তার সংগ্রামের গল্প তুলে ধরেন। তিনি সড়ক দুর্ঘটনায় শিকার হয়ে ৪৯ দিন কোমায় ছিলেন। এরপর তিনি ধীরে ধীরে সুস্থ হলেও তাকে হুইল চেয়ারে জীবন যাপন করতে হচ্ছে। এরপর থেকে তিনি প্রতিবন্ধী অধীকার ও সুরক্ষায় কাজ করছেন।

অনুষ্ঠানে জেন্ডার ইকুয়ালিটি নিয়ে ঘন্টাব্যাপী সেশন নিয়েছেন বিথিকা হাসান, জেন্ডার এক্সপার্ট, এইচআরপি প্রজেক্ট, ইউএনডিপি বাংলাদেশ।

উনুষ্ঠানে সমাপনি বক্তব্য রাখেন, শারমিন ইসলাম,জেন্ডার এনালিস্ট, ইউএনডিপি বাংলাদেশ। এতে আরও উপস্থিত ছিলেন মাহমুদুল হাসান,  প্রজেক্ট অফিসার এবং খণ্ডকালীন ইয়ুথ প্রোগ্রাম কো অর্ডিনেটর, ইউএনডিপি বাংলাদেশ।

সন্ধ্যা ৭.৩০ থেকে ৯.৩০ পর্যন্ত আয়োজিত এই অনুষ্ঠানে দেশ বিদেশের শতাধিক নারী পুরুষ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন সাথী জমোদ্দার।

অনুষ্ঠানে স্পন্সর হিসেবে ছিলো জেনারেশন।  আয়োজন সহযোগী হিসেবে যুক্ত ছিলো হিমু পরিবহণ, ইএমকে, ট্রান্স এন্ড, রোটারেক্ট ক্লাব ঢাকা নর্থ, প্রজেক্ট আনফোল্ড, আঁচল ফাউন্ডেশন ও এমপাওয়ার।