শিক্ষাপ্রতিষ্ঠানে শুরু হচ্ছে বৃক্ষরোপণ কর্মসূচি

জেনারেশন রিপোর্ট

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার (১৫ জুন) থেকে আগামী ৩০ জুন পর্যন্ত সারাদেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, মঙ্গলবার দেশব্যাপী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে গাছ লাগানো হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গত ১০ জুন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর দেশের মাধ্যমিক পর্যায়ের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে ৫০টি করে বৃক্ষরোপণ করার আদেশ দেয়। এতে বলা হয়, ১৫ জুন থেকে ৩০ জুনের মধ্যে বৃক্ষ ফলদ, বনজ, ভেষজ অথবা ফুলের চারা রোপণ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে জায়গা না থাকলে প্রতিষ্ঠান সংলগ্ন উপযুক্ত সরকারি স্থানে বৃক্ষরোপণ করতে হবে। একইসঙ্গে রোপণ করা বৃক্ষ পরিচর্যা করতে হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় কেরানীগঞ্জ জাজিরা মোহাম্মদিয়া আলীম মাদ্রাসায়, দুপুর সাড়ে ১২টায় ইডেন মহিলা কলেজে, বেলা দেড়টায় মোহাম্মপুর সরকারি উচ্চবিদ্যালয়ে এবং বেলা ২টায় আগারগাঁও মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এবং আড়াইটায় সরকারি তিতুমীর কলেজে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী।