সেপ্টেম্বর-অক্টোবরে আসছে ৪৪তম বিসিএস

সরকারি কর্ম কমিশন (পিএসসি)

জেনারেশন রিপোর্ট

২০২১ সালে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়ার প্রস্তুতির কাজ চলছে জোরেশোরে। আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে দেওয়া হতে পারে ৪৪তম সাধারণ বিসিএসের বিজ্ঞপ্তি।

সোমবার (২১ জুন) জনপ্রশাসন ও সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, প্রতি বছর একটি করে বিসিএস পরীক্ষা নেওয়ার টার্গেট নিয়ে আমরা কাজ করছি। এবারও সেই টার্গেট আছে। এ নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় কাজ করছে। তাদের শূন্য পদের চাহিদা পেলে আগামী সেপ্টেম্বর বা অক্টোবর মাসে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া সম্ভব হবে। সবকিছু নির্ভর করছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চাহিদা পাঠানো ওপর।

সূত্র জানায়, ৪১তম বিসিএস-এর প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল সামনে প্রকাশ হবে। ৪০তম বিসিএস-এর ভাইভা করোনার কারণে স্থগিত আছে। ৪২তম বিশেষ (ডাক্তার) বিসিএস-এর ভাইভা এখন চলছে। আর ৪৩তম বিসিএসের আবেদন জমা নেওয়ার কাজ চলছে। করোনার কারণে জরুরি ভিত্তিতে ডাক্তার নিয়োগের জন্য ৪২তম বিশেষ বিসিএস পরীক্ষা নেওয়া হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও পিএসসি সংশ্লিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, করোনায় সরকারি চাকরিতে অনেকের আবেদনের বয়স হারানোর বিষয়টি মাথায় রেখে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে চাকরিপ্রার্থীদের বয়স বিবেচনায় রাখতে পারে সরকার।

বর্তমানে ৪৩তম সাধারণ বিসিএসের আবেদন চলছে। গত বছরের ৩০ নভেম্বর বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নিয়োগের জন্য ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। গত ৩০ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়। কয়েক দফা বাড়িয়ে আবেদনের তারিখ ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। এ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ২৯ অক্টোবর।

ডাক্তারদের জন্য নেওয়া ৪২তম বিশেষ বিসিএসের ভাইভা পরীক্ষা এখন চলছে। এছাড়া সাধারণ বিসিএস ৪১তম প্রিলিমিনারি পরীক্ষা গত ১৯ মার্চ অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন ক্যাডারের ২ হাজার ১৩৫ পদের বিপরীতে প্রায় পৌনে ৫ লাখ চাকরিপ্রত্যাশী এ পরীক্ষায় অংশ নেন। শিগগিরই এ পরীক্ষার ফল প্রকাশ করবে পিএসসি।