হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশন

হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশন
ছবি: হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশন

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য- এ চরম সত্যটি আরও একবার প্রমাণিত হলো বাংলাদেশ হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের মাধ্যমে। করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটময় পরিস্থিতিতে নিজেদের অবস্থান থেকেই অসাধারণ এক উদ্যোগ নিয়েছে বাংলাদেশ হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশন (বিডব্লিউএসএফ)।

দেশে করোনার আঘাত হানার আগে থেকেই দায়িত্বশীল ব্যক্তিরা সবাইকে আহ্বান জানাচ্ছেন সচেতন থাকতে এবং নিজেদের সাধ্যমতো অন্যের পাশে দাঁড়াতে। অসহায়দের সাহায্যের জন্য আগেই এগিয়ে এসেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল, জাতীয় ফুটবল দলসহ অন্যান্য খেলার ব্যক্তিত্বরা।

এবার তাদের সঙ্গে শামিল হলো বিডব্লিউএসএফও। শারীরিক প্রতিবন্ধকতা থাকা মানুষদের খেলাধুলার সংগঠন মূলত এই বিডব্লিউএসএফ। তারাই এবার এগিয়ে এসেছে সমাজের অন্যান্য শারীরিক প্রতিবন্ধী মানুষের সাহায্যার্থে।

দেশের অন্যতম প্রাচীন বিদ্যাপিঠ সেইন্ট গ্রেগরিজ হাই স্কুলের শিক্ষার্থীদের গড়া গ্রেগরিয়ান মেডিকেল সেন্টার এন্ড ডেন্টাল ফোরাম (জিএমডিএফ) এর সহযোগিতায় যৌথভাবে টেলিমেডিসিন সেবা চালু করেছে বিডব্লিউএসএফ।

এই কর্মসূচির আওতায় দেশের সকল প্রতিবন্ধী ব্যক্তিদের ২৪ ঘণ্টা টেলিফোনের মাধ্যমে জরুরি স্বাস্থ্য সেবা দেয়া হবে। সাধারণ সময়েই প্রতিবন্ধী মানুষদের চলাফেরা করা বেশ মুশকিল। আর এখন লকডাউনের কারণে ভোগান্তি বেড়েছে আরও। তাদের কষ্ট লাঘবেই নেয়া হয়েছে এই উদ্যোগ।

এ প্রসঙ্গে বিডব্লিউএসএফের প্রতিষ্ঠাতা ও সভাপতি হুইল চেয়ার ক্রীড়াবিদ নূর নাহিয়ান বলেন, কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে বেশিরভাগ জেলা লকডাউন করে দেয়া হয়েছে। ফলে গণপরিবহন বন্ধ থাকায় আমাদের দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসা সেবা ব্যাহত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

তাই তাদের চিকিৎসা সেবা প্রদানের কথা চিন্তা করেই বিডব্লিউএসএফের পক্ষ থেকে সেন্ট গ্রেগরিজ হাই স্কুল এন্ড কলেজের আমার অগ্রজ, অনুজ ও সহপাঠী ডাক্তার বন্ধুদের সংগঠন জিএমডিএফের জিএমডিএফ ২৪ ঘণ্টা স্বাস্থ্য সেবা-সার্ভিসে সারা বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য পরামর্শ ও সেবা প্রদানের সার্ভিসটি সংযুক্ত করতে যোগাযোগ করি।

বিডব্লিউএসএফের প্রস্তাবে নিঃসংকোচে রাজি হয়েছে জিএমডিএফ। নাহিয়ান আরও বলেন, জিএফডিএফ আমাদের প্রস্তাবে রাজি হয় এবং তাদের মূল পরিসেবা গ্রেগরিয়ান পরিবারের সকল সদস্যদের অনলাইন চিকিৎসা সেবার পাশাপাশি এটিকেও সংযুক্ত করেন। যার ফলে বাংলাদেশের যেকোন প্রতিবন্ধী ব্যক্তি যেকোনো ধরনের চিকিৎসা সেবা ও পরামর্শের প্রয়োজনে ফোনকলের মাধ্যমে জিএমডিএফ ২৪ ঘণ্টা স্বাস্থ্য সেবায় যুক্ত ডাক্তারদের সঙ্গে ২৪ ঘণ্টাই যোগাযোগ করতে পারেন।

এ পরিসেবার সময়সূচি ও সকল ডাক্তারদের ফোন নম্বরের পাশাপাশি বিস্তারিত জানার জন্য বাংলাদেশ হুইল চেয়ার স্পোর্টস ফাউন্ডেশনের অফিসিয়াল ফেসবুক পেইজ এবং ওয়েবসাইটে যোগাযোগ করতে বলা হয়েছে।