১৫ জুলাই থেকে ব্যাংক লেনদেনে নতুন সূচি

জেনারেশন রিপোর্ট

কোরবানি ঈদ সামনে রেখে অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখতে মন্ত্রিপরিষদ বিভাগ হতে একটি সার্কুলার জারি করে। সে পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক আগামী ১৫, ১৮ ও ১৯ জুলাই ব্যাংকিং লেনদেন সময়সূচি নির্ধারণ করে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। এ ছাড়া লেনদেনপরবর্তী কার্যক্রম সম্পাদনের জন্য সন্ধ্যা ৬টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

মঙ্গলবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশনের (ডিওএস) এক চিঠিতে এ তথ্য জানা গেছে।

সার্কুলারে আরও জানানো হয়, ঈদের আগে তৈরি পোশাক শিল্পসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের রফতানি বিল বিক্রি এবং পোশাক কারখানায় কর্মরত শ্রমিক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-বোনাস ও অন্যান্য ভাতা পরিশোধের সুবিধার্থে ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাক শিল্পসংশ্লিষ্ট শাখাগুলোয় ১৭ ও ২০ জুলাই সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত লেনদেন চলবে। লেনদেনপরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম চলবে বেলা সাড়ে ৩টা পর্যন্ত। এক্ষেত্রে ওইসব শাখায় পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত এবং মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে নিশ্চিত করতে বলা হয়।

এতে বলা হয়, কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ছুটির দিন ছাড়া) বিধিনিষেধ চলাকালে সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংক লেনদেন চলবে। লেনদেনপরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম চলবে বেলা ৩টা পর্যন্ত।

সার্কুলারে আরও বলা আছে, স্বাস্থ্যবিধি পালনপূর্বক সীমিতসংখ্যক লোকবলের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয়ের প্রয়োজনীয় বিভাগগুলোসহ ব্যাংক স্বীয় বিবেচনায় প্রয়োজনীয়সংখ্যক শাখা খোলা রাখতে পারবে।