২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শুরু

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী শুরু
পারফরম্যান্স আর্ট বিভাগে সেরা কাজের পুরস্কার পেয়েছে নাঈম হোসেনের নির্দেশনায় ‘জীবন দ্বন্দ্ব’ শীর্ষক পারফরমেন্স আর্ট।

রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় আজ সোমবার (৩০ নভেম্বর) থেকে শুরু হয়েছে মাসব্যাপী ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০’। ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম স্থান পেয়েছে প্রদর্শনীতে। চিত্রশালা মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়াল লাইভের মাধ্যমে যুক্ত হয়ে প্রদর্শনীর উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বর্তমান করোনা পরিস্থিতির কথা বিবেচনায় সারা দেশের দর্শক অনলাইনে ভার্চ্যুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী উপভোগ করতে পারবেন। চিত্রশালার গ্যালারি ১, ৩, ৫, ৬ ও ভাস্কর্য গ্যালারিতে এ প্রদর্শনী চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

পুরস্কার পেলেন ১২ নবীন শিল্পী
শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ থেকে জানানো হয়, প্রদর্শনীতে ২১ থেকে ৩৫ বছরের ৫১৯ জন শিল্পীর ১৩৫০টি শিল্পকর্ম জমা পড়ে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরম্যান্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের এ সকল মাধ্যম থেকে ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন নির্বাচকমণ্ডলী। ভালো কাজের স্বীকৃতি হিসেবে তাদের ১২ জন পেয়েছেন পুরস্কার।

নির্বাচক কমিটি
শিল্পকর্ম নির্বাচক কমিটির সদস্যরা হলেন শিল্পী আইভি জামান, শিল্পী ড. রশীদ আমিন, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী হারুন অর রশীদ, আলোকচিত্রী মফিজুল ইসলাম ও শিল্পী শাওন আকন্দ। এছাড়া পুরস্কার মনোনয়নের জন্য বিচারকমণ্ডলীর সদস্যরা হলেন শিল্পী নাইমা হক, আলোকচিত্রী নাসির আলী মামুন, শিল্পী ড. মো. ইকবাল, শিল্পী মোস্তফা জামান মিঠু, শিল্পী আনিসুজ্জামান ও শিল্পী শেখ সাদী ভূঁইয়া।

পুরস্কার প্রদান
উদ্বোধনী পর্ব শেষে পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের হাতে ক্রেস্ট, সনদ ও চেক তুলে দেওয়া হয়। এ আসরে শ্রেষ্ঠ নবীন শিল্পী চারুকলা পুরস্কার–২০২০ পেয়েছেন সোমা সুরভী জান্নাত। এ ছাড়া চিত্রকলায় তরিকুল ইসলাম, ছাপচিত্রে মো. রফিকুল ইসলাম, ভাস্কর্যে মো. মোজাহিদুর রহমান সরকার, প্রাচ্যকলায় সঞ্জয় কুমার প্রামাণিক, কারুশিল্পে রুবাইত-ই-শারমিন, মৃৎশিল্পে তানভীর হোসেন, গ্রাফিক ডিজাইনে ইমরান হাসান, আলোকচিত্রে মহসিন কবির, স্থাপনাশিল্পে কুন্তল বাড়ৈ, পারফরম্যান্স আর্টে নাঈম হোসেন ও নিউ মিডিয়ায় মো. ফজলুল হক শ্রেষ্ঠ শিল্পীর পুরস্কার পেয়েছেন। শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত শিল্পী পেয়েছেন এক লাখ টাকার চেক, সনদ, মেডেল ও ক্রেস্ট এবং প্রতিটি মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের ৫০ হাজার টাকার চেক, সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

১২টি বিশ্ববিদ্যালয়
এবারের নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে কিউরেটেড প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় প্রথমবারের মতো এ প্রদর্শনীতে বাংলাদেশের চারুশিল্প শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১২টি বিশ্ববিদ্যালয়/চারুকলা ইনস্টিটিউট স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে জাতীয় চিত্রশালার ৩ নম্বর গ্যালারিতে বিষয়ভিত্তিক কিউরেটেড প্রদর্শনী বাস্তবায়িত হচ্ছে।