৪০তম বিসিএস: লিখিত পরীক্ষার ফল জানুয়ারিতে

নিজস্ব প্রতিবেদক
বিসিএস
বিসিএস। ছবি : সংগৃহীত

৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল চলতি মাসে সম্ভব না হলেও আগামী জানুয়ারি মাসে প্রকাশ করা হবে। শনিবার (২৬ ডিসেম্বর) সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে পিএসসি’র চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, আট হাজার খাতা রিচেক করতে হচ্ছে। এতে অনেক সময় লাগছে। তাই এ মাসে ফল প্রকাশের ইচ্ছা থাকলেও সম্ভব হবে না। তবে জানুয়ারি মাসে অবশ্যই ফল প্রকাশ করা হবে।

জানা গেছে, লিখিত পরীক্ষার কিছু খাতা তৃতীয় পরীক্ষকের কাছে যাওয়ায় ফল প্রকাশে বিলম্ব হচ্ছে। আগামী মাসের মাঝামাঝি সময়ে হয়ত খাতা পুনর্মূল্যায়ন শেষ হবে।

পিএসসির জনসংযোগ কর্মকর্তা তৃপ্তি কনা বসু বলেন, ফল প্রকাশের জন্য শুক্র ও শনিবারও কাজ চলছে। তবে এ মাসের মধ্যে ফল প্রকাশ করা সম্ভব হবে না মনে হচ্ছে। তবে আশা করছি আগামী মাসে ফল প্রকাশ হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা মূল্যায়নের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। তবে অনেক খাতায় দুই পরীক্ষকের দেয়া নম্বরে অপেক্ষাকৃত বেশি ব্যবধান হওয়ায় খাতা তৃতীয় পরীক্ষকের কাছে দেয়া হয়েছে। সে কারণে ফল প্রকাশ করতে দেরি হচ্ছে।

৪০তম বিসিএসে অংশ নেয়ার জন্য মোট ৪ লাখ ৯৬৩ জন রেজিস্ট্রেশন করেন। পরীক্ষায় অংশ নেন মোট ৩ লাখ ৩৪ হাজার ৩৮ জন। প্রিলিমিনারি পরীক্ষায় ২০ হাজার ২৭৭ জনকে বাছাই করা হয়। গত ৪ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।