৪৩তম বিসিএসে আবেদনের সময় বাড়ল ২ মাস

নিজস্ব প্রতিবেদক
বিসিএস
বিসিএস। ছবি : সংগৃহীত

বাড়ানো হয়েছে ৪৩তম বিসিএস পরীক্ষার অনলাইন আবেদনের সময়। সেইসঙ্গে পেছানো হয়েছে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সময় বাড়ানোর আবেদনের প্রেক্ষিতে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি) আবেদন ও পরীক্ষার সময় পিছিয়েছে।

আজ বুধবার পিএসসির কমিশনের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে সরকারের নির্দেশনা অনুযায়ী দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান গত বছরের ১৮ মার্চ থেকে বন্ধ। এ অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা নির্ধারিত সময়ে নেয়া সম্ভব হয়নি। এ কারণে আর মাত্র এক সপ্তাহ সময় থাকলেও এখনো আবেদনকারীর সংখ্যা লাখে পৌঁছায়নি।

এ বিষয়ে গত বছরের ১৩ ডিসেম্বর ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিশ্ববিদ্যালয়ের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। সভায় বিসিএস পরীক্ষার আবেদনের সময় বৃদ্ধির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে উপাচার্যরা কমিশনকে পদক্ষেপ নেয়ার অনুরোধ জানায়। তার প্রেক্ষিতে ৪৩তম বিসিএসে আবেদনের সময়সীমা বাড়াতে ইউজিসির পক্ষ থেকে চিঠি দেয়া হয়।

জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ৪৩তম বিসিএসের আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগামী ৩১ জানুয়ারি আবেদন কার্যক্রম শেষ হওয়ার কথা থাকলেও সেটি পরবর্তী দুই মাস বাড়ানো হয়েছে। ইউজিসির পাঠানো আবেদনকে গুরুত্ব দিয়ে সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, আবেদন প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য সময় পিছিয়ে দেয়া হয়েছে। এটি আগামী ৬ আগস্ট নেয়ার সিদ্ধান্ত হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলেও এ সময়ে প্রিলিমিনারি পরীক্ষা শুরু করা হবে।