৫ কোটি টাকার বিশেষ অনুদান পাচ্ছে মাদ্রাসা ও কারিগরির শিক্ষক-শিক্ষার্থীরা

জেনারেশন রিপোর্ট

ইবতেদায়িসহ মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের ৫ কোটি টাকা বিশেষ অনুদান দিয়েছে সরকার। গত ৩০ জুনের আদেশে ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের মাধ্যমে এই টাকা পাঠানোর নির্দেশ দেওয়া হয়। এর আগে স্কুল কলেজ, শিক্ষক ও শিক্ষার্থীদের বিশেষ অনুদান বরাদ্দ মঞ্জুর দেওয়া হয়।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব সাবিনা ইয়াসমিন স্বাক্ষরিত আদেশে বরাদ্দ মঞ্জুরি পত্র চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার বরাবর পাঠানো হয়।

ওই পত্রে বলা হয়, ২০২০-২০২১ অর্থবছরের সংশোধিত বাজেটে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য বিশেষ অনুদান ৫ কোটি টাকা ডাক বিভাগের ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ লিমিটেডের মাধ্যমে পাঠানো শর্ত সাপেক্ষ মঞ্জুরি দেওয়া হলো।

বরাদ্দ অনুযায়ী প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান ২৫ হাজার করে ৩০০টি প্রতিষ্ঠান ৭৫ লাখ টাকা পাবে। আর প্রতিজন শিক্ষক-কর্মচারী ১০ হাজার করে ৫০০ জন পাবেন ৫০ লাখ।

এছাড়া ইবতেদায়ি প্রথম থেকে পঞ্চম শ্রেণির এক হাজার ২৫০ জন শিক্ষার্থীকে ৩ হাজার করে ৩৭ লাখ ৫০ হাজার টাকা, ষষ্ঠ থেকে দশম (দাখিল ও ভোকেশনাল) ৪ হাজার ৫০১ জন শিক্ষার্থীকে ৫ হাজার করে ২ কোটি ২৫ লাখ ৫ হাজার টাকা, এসএসসি (বিএম) আলিম ও ডিপ্লোমা পর্যন্ত ১ হাজার ২৫০ জন শিক্ষার্থীকে ৬ হাজার করে ৭৫ লাখ টাকা এবং কামিল, ফাজিলসহ ঊর্ধ্বতন শ্রেণির ৫৩৫ জন শিক্ষার্থীকে ৭ হাজার করে ৩৭ লাখ ৪৫ হাজার টাকা বিশেষ অনুদান বরাদ্দ মঞ্জুরি দেওয়া হয়।