বুধবার, আগস্ট ১০, ২০২২
Homeঅন্যান্যহাবিপ্রবিতে আন্তর্জাতিক কনফারেন্স

হাবিপ্রবিতে আন্তর্জাতিক কনফারেন্স

“সুন্দর সমাজ গড়ি কাউকে বাদ না দিয়ে” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব সমাজ কর্ম দিবস উপলক্ষে ঢাকার মোহাম্মদপুর ওয়াইডব্লিসিএ এবং পিইউবি কনফারেন্স রুমে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। উক্ত কনফারেন্সে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) সমাজবিজ্ঞান বিভাগ অংশগ্রহণ করে এবং গবেষকগণ ট্রান্সজেন্ডার ও হাউজিং বিষয়ে গবেষণালব্ধ পেপার উপস্থাপন করেন।

কমিউনিটি সোশ্যাল ওয়ার্ক প্যাক্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (সিএসডব্লিপিবি) আয়োজনে ডব্লিএসডব্লিডি’র ৫ম আন্তর্জাতিক কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী মো: আশরাফ আলী খান খসরু,এমপি।এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর সহ আরো অনেকে।

পিইউবি’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান মো: সিরাজুল ইসলাম মোল্লা (সাবেক এমপি) এর সভাপতিত্বে কনফারেন্সে অফলাইন ও অনলাইনে মোট ৩৭টি দেশের প্রতিনিধিরা প্রায় ১২০ টি গবেষণালব্ধ পেপার তুলে ধরেছেন। এতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো: আব্দুর রশিদ।

আয়োজক পিইউবি’র সহযোগী অধ্যাপক মোঃ হাবিবুর রহমান বলেন, ১৯৮৩ সাল থেকে উন্নত বিশ্বে জাঁকজমক পরিবেশে প্রতিবছর পালিত হয়ে আসছে। আমি, আমার সহকর্মী ও ভলেন্টিয়ারদের সহযোগিতায় আমাদের সামর্থ্য অনুযায়ী বাংলাদেশে ২০১৭ সাল থেকে একটু ভিন্ন আঙ্গিকে পালন করা শুরু করি। এই কনফারেন্সকে একাডেমিকের সাথে সম্পর্কিত করে একাডেমিসিয়ান, প্র্যাক্টিসিয়ান, রিসার্স এক্সপার্টরা যুক্ত হয়। এতে করে বিভিন্ন দেশের সমাজকর্মের বিভিন্ন বিষয় নিয়ে বৃহৎ পরিসরে গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হয় এবং আমাদের মধ্যে এক সহযোগিতাপূর্ণ সম্পর্ক সৃষ্টি হবে।

তিনি আরও জানান, আমি দুইটি উদ্দেশ্যে সামনে রেখে এগিয়ে যাচ্ছি, প্রথমত- সমাজকর্মকে আমি পেশা হিসেবে দেখতে চাই এবং সমাজকর্ম কখনো একা করা যায় না। সমাজকর্মের জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন, ব্যক্তি থেকে সামষ্টিক পর্যায়ে। সামষ্টিক তখনই সম্ভব যখন ব্যক্তি উদ্যোগকে আমরা সমাজে ছড়িয়ে দিতে পারবো। আমার লক্ষ্য হচ্ছে, সবার সহযোগিতায় সমাজকর্মকে পেশাদারিত্ব পর্যায়ে নিয়ে যাওয়া।

সর্বাধিক প্রচারিত