মঙ্গলবার, আগস্ট ৯, ২০২২
Homeতারুণ্যবিতর্কে বিশ্বসেরার মুকুট বাংলাদেশের

বিতর্কে বিশ্বসেরার মুকুট বাংলাদেশের

বাংলাদেশ জিতে নিয়েছে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেট চ্যাম্পিয়নশিপ এর শিরোপা। এই অর্জন দেশের জন্য এবারই প্রথম। এ দলের সদস্য ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থী সাজিদ খন্দকার ও সৌরজিৎ পাল।

প্রতিযোগিতায় বাংলাদেশের ব্র্যাক ইউনিভার্সিটির বিপক্ষে ছিল প্রিন্সটন বিশ্ববিদ্যালয়, ন্যাশনাল ইউনিভার্সিটি সিঙ্গাপুর এবং এটিইউএন ম্যানিলা।

ব্রিটিশ সংসদীয় ফরম্যাটের ডিবেটে ওপেনিং অপোজিশন হিসেবে ডিবেট করেছে ব্র্যাক। তাদের বিপরীতে ওপেনিং গর্ভনমেন্ট ছিল প্রিন্সটন ইউনিভার্সিটি।

বিতর্কের বিষয় ছিল “This House Supports a decline in global reliance on the dollar” আর এবারের বিতর্ক প্রতিযোগিতার আয়োজক ছিল বেলগ্রেড।

এর আগে আন্তর্জাতিক পরিসরে ২০১৩ সালে ব্র্যাকের আরও একটি দল ইএসএল তথা ইংলিশ এজ সেকেন্ড ল্যাঙ্গায়োজ ক্যাটাগরিতে শিরোপা অর্জন করে।

বিশ্বের প্রথিতযশা চার শতাধিক দলের এই প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে তারা হারিয়েছে যুক্তরাষ্ট্রের আইভি লিগের প্রথম সারির বিশ্ববিদ্যালয় হার্ভার্ড, শিকাগো, স্ট্যানফোর্ড ও যুক্তরাজ্যের অক্সফোর্ড, ক্যামব্রিজের মতো বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে। আর ফাইনালে হারিয়েছে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের মতো শিক্ষাপ্রতিষ্ঠানকে।

সর্বাধিক প্রচারিত