Business is booming.

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে বৃক্ষমেলা অনুষ্ঠিত

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) টিএসসি মিনি কনফারেন্স রুমে শনিবার (১৮ ই নভেম্বর) বৃক্ষমেলা অনুষ্ঠিত হয়েছে।

বাউ প্ল্যান্ট লাভারস অনলাইনভিত্তিক ফেসবুক গ্রুপের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো বৃক্ষমেলার আয়োজন করা হয়।

এসময় মেলা পরিদর্শন করতে আসেন বিশ্ববিদ্যালয়ের সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি, সহকারী প্রক্টর মো. শরীয়ত-উল্লাহ ও ড. মো. আরিফ সাকিল।

মেলার আয়োজক সানজীদা সাকী বৈশাখী বলেন, ২০১৭ সালের ৪ নভেম্বর বাকৃবির বৃক্ষপ্রেমীদের নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে আমাদের সংগঠনের যাত্রা শুরু হয়। বর্তমানে আমাদের চার হাজার সদস্য রয়েছে। সদস্যরা বাকৃবিতে অধ্যয়নরত এবং এখানকার গ্র্যাজুয়েট।

তিনি আরও বলেন, কৃষি নিয়ে পড়াশোনা করায় আমাদের উচিত গাছের সঙ্গে গভীর সখ্য তৈরি করা। এই উদ্দেশ্যে সংগঠনের কার্যক্রম শুরু হয়েছিল। আগে আমাদের কার্যক্রম অনলাইন পর্যন্তই সীমাবদ্ধ ছিল। ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে প্রথমবারের মতো আমরা মেলার আয়োজন করেছি।

মেলায় মোট ১২টি স্টল ছিল। সব মিলিয়ে দেশি- বিদেশি বিভিন্ন জাতের প্রায় ১০০ প্রজাতির সৌন্দর্য বর্ধনকারী গাছের প্রদর্শনী করা হয়েছে।

এগুলোর মধ্যে রয়েছে-বিভিন্ন জাতের ক্যাকটাস, নাইটকুইন, এস্ট্রোফাইটাম, জিমনোক্যালিসিয়াম, রেবুটিয়া, রেইনবো, গোল্ডেন ব্যারেল, সাকুলেন্ট, ক্যালাথিয়া, ড্রাগন, স্নেক প্ল্যান্ট, নয়নতারা, ফেইরি ক্যাসেলসহ আরও হরেক রকমের সৌন্দর্য বর্ধনকারী গাছ।

মেলা পরিদর্শনকালে সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি বলেন, আমরা চেষ্টা করব আগামী বছর যাতে মেলাটি বিশ্ববিদ্যালয়ের হেলিপ্যাড বা করিডোরের মতো উন্মুক্ত স্থানে প্রচুর দর্শনার্থীর উপস্থিতিতে করা যায়।

তিনি আরও বলেন, পড়াশুনার পাশাপাশি শিক্ষার্থীদের এমন ব্যতিক্রমধর্মী কার্যক্রমকে এগিয়ে নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন সবসময় পাশে থাকবে।

সূত্র: ইউএনবি

মতামত দিন