Business is booming.

সবুজ-ই: বাংলাদেশে টেকসই কৃষিতে এক স্বতন্ত্র উদ্যোগ

Potro, sustainable/ টেকসই সমাধানের জন্য নিবেদিত একটি স্টার্টআপ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা করতে এবং বাংলাদেশে টেকসই কৃষিকে উৎসাহিত করতে WELTHUNGERHILFE (WHH) নামের একটি জার্মান বেসরকারি দাতব্য সংস্থার সহযোগিতায় SOBUJ-e (Sustainable, Optimized, Biodynamic Uplifting Journey- efficiently) নামে একটি উদ্যোগ বাস্তবায়ন করছে। SOBUJ-e, সর্বত্র প্রাসঙ্গিকতার লক্ষ্য নিয়ে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে পুষ্টি ও আনুসাঙ্গিক সমস্যা সমাধানের জন্য চাষাবাদ কে প্রচার করতে চায়।

সাম্প্রতিক বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে পাওয়া যে, জলবায়ুর প্রভাবের কারণে বাংলাদেশে ৩০ বছরে ১৩.৩ মিলিয়ন অভ্যন্তরীণ অভিবাসী হতে পারে, যার প্রভাব মহিলাদের উপর বেশি। ভয়াবহ বন্যার কারণে জিডিপি ৯% হ্রাস পেতে পারে। পরিবেশগত ব্যয় বৃদ্ধির জন্য জলবায়ু অর্থায়ন বৃদ্ধি করা প্রয়োজন, মধ্যমেয়াদে কার্যকর জলবায়ু কর্মের জন্য বাংলাদেশের $১২.৫ বিলিয়ন (জিডিপির ৩%) প্রয়োজন।

Potro এবং WHH দক্ষ এবং টেকসই কৃষিকে কেন্দ্র করে SOBUJ-e-এর জন্য প্রাথমিক পর্যায়ে $100k সংগ্রহ করছে। উদ্যোগটি জলবায়ু পরিবর্তন, সম্ভাব্য অভ্যন্তরীণ অভিবাসন এবং বন্যা থেকে গুরুতর অর্থনৈতিক হুমকি সহ পুষ্টির অভাবের চাপের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে চায়।

SOBUJ-e, ২০২৩ সালে শুরু হয়, ২০২৪ সালের মধ্যে পাইলটিং এর মাধ্যমে ৫০টি প্রোটোটাইপ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে দিবে। এই উদ্যোগটি জলবায়ু পরিবর্তনশীলতা সত্ত্বেও দুর্বল সম্প্রদায়কে কৃষিতে নিয়োজিত এবং স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য ক্ষমতায়ন করতে চায়।

স্থাপত্যে অধ্যয়ন শেষ করার পর, সুমন পাল, POTRO এর প্রতিষ্ঠাতা এবং সিইও, টেকসই ও প্রাকৃতিক সমাধান এবং ল্যান্ডস্কেপিংয়ের জন্য কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, “আমি ব্যক্তিগতভাবে স্বতন্ত্র জীবনধারা এবং জাতীয় অর্থনীতি উভয়ের সাথে কৃষি সংযোগের গুরুত্ব প্রত্যক্ষ করেছি এবং আমি বিশ্বাস করি যে এটিকে উন্নত করার এমন অনেক উপায় রয়েছে,” ।

প্রাথমিক পর্যায়ে, SOBUJ-e সক্রিয়ভাবে বাংলাদেশের বন্যাপ্রবণ এলাকায়, বিশেষ করে সুনামগঞ্জ এবং সিলেটে এটির মডিউল মোতায়েন করছে। অপারেশনের ছয় মাস পরে, ইতিবাচক প্রভাব ইতিমধ্যেই স্পষ্ট। ফয়জুল হক, ব্যবহারকারীদের একজন, তাঁর মতামত প্রকাশ করেন, “প্রক্রিয়াটি খুবই অনুপ্রেরণাদায়ক এবং ভাগ করে নেওয়ার মত। যদি খরচ আরও কমে যায়, সম্ভবত আরও বেশি লোক আগ্রহী হবে।” শান্তিগঞ্জের দেলোয়ার হোসেন উল্লম্বতার উপকারিতা তুলে ধরে বলেন যে এটি ভারী বৃষ্টিপাতের সময় তাকে চাষে সহায়তা করেছে।

SOBUJ-e-এর প্রজেক্ট ম্যানেজার হিসাবে, শ্যামা ধর বিশ্বাস করেন যে টেকসই কৃষি অনুশীলনের জন্য মানুষের সঠিক জ্ঞান এবং সরঞ্জামের প্রয়োজন। “সবুজ-ই তে স্বল্প জমি ব্যবহার করে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে থেকে ও স্বতন্ত্রভাবে কয়েক দশক ধরে টেকসই উৎপাদনশীলতা নিশ্চিত করে চাষাবাদ করার পদ্ধতি অন্তর্ভুক্ত করতে চাচ্ছি আমরা।“

অধিকন্তু, শহুরে জীবনধারায় সীমাবদ্ধ স্থানের সাথে মানানসই করার জন্য, POTRO আধুনিক এবং ডিজিটাল  মডিউল বানায়। যে ব্যবহারকারীরা শহুরে মডিউল কিনছে তারা সক্রিয়ভাবে SOBUJ-e উদ্যোগের বৃদ্ধিতে অবদান রাখছে।

সবুজ-ই সম্পর্কে আরও জানতে, www.sobuj-e.com-এ যান বা সরাসরি যোগাযোগ করতে www.potro.life-এ যান।

সবুজ-ই উদ্যোগ টি জলবায়ু পরিবর্তন এবং টেকসই কৃষি চ্যালেঞ্জ মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের আশ্বাস  দেয়, যা বাংলাদেশ এবং এর বাইরে আরও টেকসই ভবিষ্যতের জন্য উদ্ভাবনী সমাধানের প্রস্তাব দেয়।

POTRO তাদের উদ্ভাবন এবং পরিবেশগত টেকসইতার প্রতি অঙ্গীকারের মাধ্যমে টেকসই জীবনযাপন এবং ল্যান্ডস্কেপিংয়ের জন্য কাজ করছে। ২০১৯ সালে শুরু হওয়া, আইসিটি বাংলাদেশ পোর্টফোলিও স্টার্টআপ POTRO ৩টি উদ্ভাবনী পণ্য প্রবর্তন করেছে, ২০+ প্রজেক্টে ল্যান্ডস্কেপিং এবং প্ল্যান্টস্কেপিং সার্ভিস দিয়েছে এবং ২টি পাবলিক স্পেস সম্পন্ন করেছে।

Welthungerhilfe, একটি নেতৃস্থানীয় জার্মান দাতব্য সংস্থা, ১৪ ডিসেম্বর, ১৯৬২ এ প্রতিষ্ঠিত, একটি ক্ষুধামুক্ত বিশ্বের জন্য অক্লান্ত পরিশ্রম করেছে। ৪.৭৫ বিলিয়ন ইউরোর তহবিল দিয়ে, Welthungerhilfe প্রায় ৭২টি দেশে ১১,৪৯৮টিরও বেশি প্রকল্পে সহায়তা করেছে।

মতামত দিন