Business is booming.

‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪’ এ দক্ষিণ এশিয়ায় ১৯ তম ঢাকা বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান কিউএস (কোয়াককোয়ারেল সাইমন্ডস) প্রতি বছরই বিশ্বের নানা প্রান্তের বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং প্রকাশ করে থাকে। এবার প্রতিষ্ঠানটির ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং এশিয়া ২০২৪’  এ  দক্ষিণ এশিয়া বিভাগে ১৯ তম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের আরও বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় এই তালিকার প্রথমদিকে স্থান করে নিয়েছে। এরমধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ২৯ তম, নর্থ সাউথ ইউনিভার্সিটি ৩২ তম ও  ব্র্যাক ইউনিভার্সিটি ৬৩ তম অবস্থানে রয়েছে।

এরমধ্যে দ্য ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি বোম্বে (আইআইটিবি) তালিকার শীর্ষ অবস্থানে রয়েছে।

অন্যদিকে কিউএস র‍্যাংকিং ২০২৪ প্রকাশিত এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১৪০ তম এবং বুয়েটের অবস্থান ১৮৭ তম। আর নর্থ সাউথ ও ব্র্যাকের অবস্থান যথাক্রমে ১৯১ ও ২৮১-২৯০ তম।

২০২৪ সালের র‍্যাংকিং প্রধানত ১১টি সূচকের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এরমধ্যে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত বিবেচনা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় নিয়ে করা র‍্যাংকিং বিষয়ে অন্যতম একটি হলো কিউএস ইউনিভার্সিটি র‍্যাংকিং। ২০০৯ সাল থেকে প্রতি বছর প্রকাশিত কিউএস ইউনিভার্সিটি র‍্যাংকিং এ অঞ্চলের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা নির্ণয় করে আসছে।

মতামত দিন