Business is booming.

১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করা হাইকোর্টের রায় বাতিল করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপক্ষ ও আইনজীবীরা।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি করে আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এ রায় দেন বিচারপতি বোরহান উদ্দিনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

রিটকারী পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী ফিদা এম কামাল, এ এফ হাসান আরিফ, প্রবীর নিয়োগী, খায়রুল আলম চৌধুরী।

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন গণমাধ্যমকে বলেন, ‘রাষ্ট্র পরিচালনার জন্য কর আহরণ সরকারের দৈনন্দিন কাজ। আয়কর অধ্যাদেশ অনুসারে অনুসারে কর ধার্য করা আছে। ব্যক্তি পর্যায়ে সর্বোচ্চ ২৫ শতাংশ আয়কর দিতে হয়।

২০০৭ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে হার কমিয়ে ১৫ শতাংশ হারে আয়কর ধার্য করা হয়েছিল। হাইকোর্ট সেটি অবৈধ ঘোষণা করেছিলেন। এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিল করেছিল। সেসব আপিল নিষ্পত্তি করে রায় দিয়েছেন আপিল বিভাগ।

এ রায়ে হাইকোর্টের রায়টি বাতিল করা হয়েছে। ফলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ১৫ শতাংশ হারে আয়কর দিতে হবে।’

২০০৯ সালের ৯ ফেব্রুয়ারি চেম্বার আদালতের আদেশে আয়কর আদায় স্থগিত করা হয়। এখন বকেয়া আয়কর কবে থেকে কিভাবে আদায় করা হবে তা সরকার নির্ধারণ করবে বলে জানান রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।

বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কাছ থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের জন্য ২০০৭ সালের ২৮ জুন ও ২০১০ সালের ১ জুলাই দুটি প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

এর বৈধতা নিয়ে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও এক শিক্ষার্থীর করা পৃথক ৪৬টি রিটের চূড়ান্ত শুনানি শেষে ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর হাইকোর্ট ওই রায় দেন। রায়ে বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের দুটি প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করা হয়। আর ওই দুই প্রজ্ঞাপনের মাধ্যমে ১৫ শতাংশ হারে রিট আবেদনকারী যেসব প্রতিষ্ঠান থেকে আয়কর বাবদ অর্থ আদায় করেছে তা ফেরত দিতে সরকার ও জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দেওয়া হয়।

হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আবেদন করলে ৭ সেপ্টেম্বর চেম্বার বিচারপতি হাইকোর্টের রায় স্থগিত করে দেন। সেই সঙ্গে রাষ্ট্রপক্ষকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে নির্দেশ দেওয়া হয়। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ৪৪টি লিভ টু আপিল করে। এসব লিভ টু আপিলে শুনানির পর ২০২১ সালের ৯ ফেব্রুয়ারি আদেশ দেন আপিল বিভাগ। ওই আদেশে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল গ্রহণ করে আপিলের অনুমতি দিয়ে আদেশ দেন সর্বোচ্চ আদালত। সে আদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১৫ শতাংশ হারে আয়কর আদায় না করতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) নির্দেশ দেওয়া হয়। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে রাষ্ট্রপক্ষ। সেসব আপিলে শুনানির পর তা নিষ্পত্তি রায় দিলেন সর্বোচ্চ আদালত।

রিটকারী পক্ষের আইনজীবী প্রবীর নিয়োগী কালের কণ্ঠকে বলেন, ‘রাষ্ট্রপক্ষের আপিল নিষ্পত্তি করে রায় দিয়েছেন আপিল বিভাগ। রায়ে হাইকোর্টের রায়টি বাতিল করা হয়েছে। রায়ের লিখিত অনুলিপি পেলে জানা যাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কবে থেকে কিভাবে আয়কর দিতে হবে বা আদ্যে দেওয়া লাগবে কিনা।’

মতামত দিন