Business is booming.

মাদকাসক্তি ও আত্মহত্যা প্রতিরোধে ঢাবিতে পলিসি ডায়ালগ

অ্যাকশননিস্ট ফাউন্ডেশন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, “মাদকাসক্তি এবং আত্মহত্যা প্রতিরোধ: টেকসই মানসিক স্বাস্থ্য পদ্ধতি” শীর্ষক একটি পলিসি ডায়ালগ আয়োজন করেছে। অনুষ্ঠানটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার আর্টস অডিটোরিয়ামে মঙ্গলবার (১৩ জুন) বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। পলিসি ডায়ালগ এর উদ্দেশ্য ছিল টেকসই মানসিক স্বাস্থ্য ব্যবস্থা প্রচারের মাধ্যমে মাদকাসক্তি এবং আত্মহত্যা প্রতিরোধের কারণগুলো খুঁজে বের করে তার সমাধান করা। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা বিভাগের অতিরিক্ত পরিচালক জাফরুল্লাহ কাজলের সূচনা বক্তব্যে তিনি বাংলাদেশে মাদকের অপব্যবহার এবং আত্মহত্যার বর্তমান পরিস্থিতি তুলে ধরেন।

অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত মনোবিজ্ঞানী ও অধ্যাপক ড. মাহজাবীন হক। মনোবিজ্ঞানের ক্ষেত্রে ব্যাপক দক্ষতা এবং গবেষণার ফলাফল উপস্থাপন করে, ড. হক দর্শকদের আলোকিত করেছিলেন। তার মূল বক্তৃতায় তিনি  মাদকাসক্তি, মানসিক স্বাস্থ্য এবং আত্মহত্যার জটিল সংশ্লিষ্টতার উপর আলোকপাত করে, প্রতিরোধ, হস্তক্ষেপ এবং দীর্ঘমেয়াদী পুনরুদ্ধারের জন্য টেকসই পন্থা তুলে  ধরেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগদান করেছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। উপমন্ত্রী চৌধুরীর মানসিক স্বাস্থ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারের অঙ্গীকারকে আরও স্পষ্ট করে এবং মাদকাসক্তি মোকাবেলা এবং সমাজে আত্মহত্যা প্রতিরোধে সহযোগিতামূলক প্রচেষ্টার গুরুত্বের ওপর জোর দেন । উপমন্ত্রী এই আয়োজনের সকল অতিথি, দর্শক এবং সাংগঠনিক কর্মীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন।

আলোচনায় সম্মানিত বিশেষ অতিথিদের স্বাগত জানানো হয় যারা তাদের বৈচিত্র্যময় দৃষ্টিভঙ্গি দিয়ে অনুষ্ঠানটিকে সমৃদ্ধ করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী মোঃ আখতার হোসেন, মানসিক স্বাস্থ্যের উন্নয়নে সরকারের উদ্যোগের মূল্যবান মতামত দেন। তিনি একটি টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে জাতীয় উন্নয়ন এজেন্ডায় মানসিক স্বাস্থ্য সেবা গুলোকে একীভূত করার তাৎপর্য তুলে ধরেন।

কর্পোরেট আইকন মাসুদ খান, এফসিএ, কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্যের উন্নয়নে সোশ্যাল রেস্পন্সিবিলিটি বিষয়ে তার অভিজ্ঞতা এবং অন্তর্দৃষ্টি শেয়ার করেছেন। তার উপস্থিতি মাদকাসক্তি এবং আত্মহত্যা প্রতিরোধে সরকারী-বেসরকারি অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরে, এই জটিল সমস্যাগুলি মোকাবেলায় সমাজের সম্মিলিত দায়িত্বের উপর জোর আরোপ করেন।

পরিশেষে বক্তারা দক্ষতা উন্নয়ন এবং মানসিক সুস্থতার অপরিহার্যতা তরুণ সমাজ এবং অংশগ্রহণকারীদের সামনে জোরালোভাবে তুলে ধরেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ইমরান হোসেন ভূঁইয়া দক্ষতার সঙ্গে পলিসি ডায়ালগ পরিচালনা করেন। এই ক্ষেত্রে প্রফেসর ভূঁইয়ার দক্ষতা অংশগ্রহণকারীদের মধ্যে আকর্ষক এবং গঠনমূলক আলোচনা, বিভিন্ন দৃষ্টিভঙ্গি এবং একটি অন্তর্ভুক্তিমূলক আলোচনা সুসম্পন্ন করেন ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মোহাম্মদ মহি উদ্দিন ভূঁইয়া ও রাইসা নাসের খান এবং সভাপতিত্ব করেন অ্যাকশননিস্ট ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. শারিন নাওমি। অনুষ্ঠানের শুরুতে সকলকে স্বাগত জানান অ্যাকশননিস্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক আ.ন.ম. ফখরুল আমিন।

সরকারী কর্মকর্তা, শিক্ষাবিদ, মানসিক স্বাস্থ্য পেশাদার, বেসরকারি সংস্থার প্রতিনিধি এবং শিক্ষার্থীসহ বিভিন্ন দর্শক ইভেন্টটিতে অংশগ্রহণ করেন। সেশনের ইন্টারেক্টিভ পদ্ধতি অংশগ্রহণকারীদের সক্রিয়ভাবে বক্তাদের সাথে যুক্ত হতে দেয়, ফলপ্রসূ আলোচনার জন্য একটি সহযোগিতামূলক এবং অনুকূল পরিবেশ তৈরি করেন।

অ্যাকশননিস্ট ফাউন্ডেশন সবার সক্রিয় অংশগ্রহণের উপস্থিত, বক্তা এবং অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা ও সহায়তার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরকে বিশেষ ধন্যবাদ জানানো হয়।

মতামত দিন