Business is booming.

রমজানে স্কুল ছুটির আদেশ, কী করবে মন্ত্রণালয়?

রমজানে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় খোলা রাখার যে সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়, তা স্থগিত করেছেন হাইকোর্ট। আদালতের রায়ের পর এবার করণীয় জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আদেশের কপি পাওয়ার পর বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। আর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা জানিয়েছেন, হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করা হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহম্মেদ বলেন, রায় বা আদেশের কপি পাইনি। রায় বা আদেশের কপি পেলে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক শাহ্ রেজওয়ান হায়াত বলেন, আদেশ পাওয়ার পর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেবো।

এদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান সাংবাদিকদের বলেন, অ্যাটর্নি জেনারেল নির্দেশনা দিয়েছেন হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করার জন্য। আমরা এরইমধ্যে এ বিষয়ে নোট দিয়েছি। সোমবার আপিল বিভাগে আবেদন করা হবে।

এর আগে রমজানজুড়ে প্রাথমিক ও মাধ্যমিক স্কুল খোলা রাখার সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। এক শিক্ষার্থীর অভিভাবকের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আজ রবিবার (১০ মার্চ) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মাহমুদা খানম। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান।

গত ৮ ফেব্রুয়ারি ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জিকা আংশিক সংশোধন করে রমজানে ১৫ দিন মাধ্যমিক পর্যায়ের স্কুল খোলা রাখার সিদ্ধান্ত জানায় শিক্ষা মন্ত্রণালয়। অপর এক বিজ্ঞপ্তিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানায়, রমজানে ১০ দিন ক্লাস চলবে প্রাথমিক বিদ্যালয়ে। পরে এই বিজ্ঞপ্তি দুটি চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন এক শিক্ষার্থীর অভিভাবক।

মতামত দিন