Business is booming.

শিশুদের পাজল গেমে দেশের ইতিহাস

বঙ্গবন্ধু, জাতীয় চার নেতা ও সাত বীরশ্রেষ্ঠকে নিয়ে প্রচলিত পাজল গেম বানিয়েছে দেশি তরুণ ডেভেলপার ও উদ্যোক্তা। ব্লক প্রচ্ছায়ায় কিশোর মনে কীর্তিমানদের ছবি গেঁথে দিতে ও খেলতে খেলতে তাদের সম্পর্কে সম্যক ধারণা দিতেই সিরিজ পাজল গেম নির্মাণ করেছে ‘দেশি পাজল’।

ইতোমধ্যে গুগল প্লে স্টোরে ‘দেশি গেমস’ আত্মপ্রকাশ করেছে। শিশু দিবসক উপলক্ষে রাজধানীর কাওরান বাজারস্থ ‘ভিশন ২০২১ টাওয়ার’ সম্মেলন কেন্দ্রে গেমটি সবার জন্য উন্মুক্ত করেন প্রথম বাংলাদেশি আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয়ী ‘সাইবার টিনস’ উদ্যোক্তা সাদাত রহমান।

গেমটি স্মার্টফোনের সঙ্গে একটি গেম বক্স হিসেবে প্রকাশের কথা জানিয়ে সাদাত রহমান বলেন, গেমটি আমি খেলেছি। ভেতরের মিউজিক ভালো। শিশুরা সহজে গেমের মধ্যেই মুক্তিযুদ্ধ ও ইতিহাস জানতে পারবেন। ১৩২১৯ নম্বরে গেম বিষয়ে তাদেরকে অবহিত করব।

বক্তারা বলেন, গেম উন্নয়নে তরুণরা কাজ করছেন। শিশুরা যেনো নিজেদের দেশে তৈরি গেমের মধ্যেই সংস্কৃতি জেনে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়।

গেমের মূল পরিকল্পনা নিয়ে কাজ করছেন রেজওয়ান রাজু। তার সঙ্গে প্রোগ্রামার হিসেবে সংযুক্ত হয়েছেন দেশের প্রথম পিসি গেম অরুনোদয়ের অগ্নিশিখা দলের প্রোগ্রামার মোয়াজ্জেম হোসেন ও হাসিনুর রেজা তপু।

পাজলের পোট্রের্ট শিল্পী চারু পিন্টু। ব্যাকগ্রাউন্ড মিউজিকে স্টুডিও কমার্শিয়াল ও ইউজার ইন্টাফেস তৈরি করেছেন রেজওয়ান রাজু ও জেসমিন আহমেদ।

মতামত দিন